Fabrice Grinda

  • Playing with
    Unicorns
  • Featured
  • Categories
  • Portfolio
  • About Me
  • Newsletter
  • AI
    • Pitch me your startup!
    • Fabrice AI
  • BN
    • EN
    • FR
    • AR
    • DA
    • DE
    • ES
    • FA
    • HI
    • ID
    • IT
    • JA
    • KO
    • NL
    • PL
    • PT-BR
    • PT-PT
    • RO
    • RU
    • TH
    • UK
    • UR
    • VI
    • ZH-HANS
    • ZH-HANT
× Image Description

Subscribe to Fabrice's Newsletter

Tech Entrepreneurship, Economics, Life Philosophy and much more!

Check your inbox or spam folder to confirm your subscription.

Menu

  • BN
    • EN
    • FR
    • AR
    • DA
    • DE
    • ES
    • FA
    • HI
    • ID
    • IT
    • JA
    • KO
    • NL
    • PL
    • PT-BR
    • PT-PT
    • RO
    • RU
    • TH
    • UK
    • UR
    • VI
    • ZH-HANS
    • ZH-HANT
  • Home
  • Playing with Unicorns
  • Featured
  • Categories
  • Portfolio
  • About Me
  • Newsletter
  • Privacy Policy
Skip to content
Fabrice Grinda

Internet entrepreneurs and investors

× Image Description

Subscribe to Fabrice's Newsletter

Tech Entrepreneurship, Economics, Life Philosophy and much more!

Check your inbox or spam folder to confirm your subscription.

Fabrice Grinda

Internet entrepreneurs and investors

Month: November 2025

২০২৫ সালের হলিডে গ্যাজেট উপহার নির্দেশিকা

২০২৫ সালের হলিডে গ্যাজেট উপহার নির্দেশিকা

ছুটির মরশুম দ্রুত এগিয়ে আসছে, তাই আমি বছরের জন্য আমার সুপারিশগুলি শেয়ার করতে চাই। যদিও আমি আমার পূর্ববর্তী গাইডদের বেশিরভাগ গ্যাজেট রেখেছি, তবুও আমি বেশ কয়েকটি আপগ্রেড করেছি এবং শিশু-কেন্দ্রিক গ্যাজেটগুলি চালু করতে শুরু করেছি।

ল্যাপটপ: LG Gram Pro 17 এবং Asus ProArt P16 (H7606)

আমি আপনাকে স্বীকার করছি যে এই নোটবুকগুলি সবার জন্য নয়, তবে এগুলি আমার প্রয়োজনীয়তা পূরণ করে। আমার আগের LG Gram 17 3 বছর বয়সী ছিল এবং খুব ধীর গতিতে চলতে শুরু করেছিল, তাই আমি সর্বশেষ সংস্করণে আপগ্রেড করেছি। আমি সর্বশেষ LG Gram Pro 17 পছন্দ করছি। বিশাল 17″ স্ক্রিন এবং একটি আশ্চর্যজনক ব্যাটারি লাইফ থাকা সত্ত্বেও এর ওজন মাত্র 3.26 পাউন্ড, যা আমি তিনটি ভেরিয়েবলের জন্য অপ্টিমাইজ করছি। এতে 32Gb RAM, 2TB SSD এবং একটি গ্রহণযোগ্য RTX 5050 রয়েছে, যদিও স্পষ্টতই আপনি এই নোটবুকে গেমিং করার জন্য তৈরি নন (এবং আমি তা করি না)।

গেমিং এর জন্য, আমি Asus ProArt P16 (H7606) ব্যবহার করি। এটি এখনও খুব কমপ্যাক্ট, 16″ স্ক্রিনের জন্য 4.08 পাউন্ড ওজনের। এটিতে আমার দেখা সবচেয়ে সুন্দর OLED নোটবুক স্ক্রিন রয়েছে। এটি 64Gb RAM, 2TB SSD এবং একটি RTX 5070 সহ আসে যা আমার জন্য খেলার জন্য যথেষ্ট, এমনকি আমার বাহ্যিক 48″ 4K OLED মনিটরেও। যদি আপনি যে ধরণের গেম খেলেন তার প্রয়োজন হয়, তাহলে RTX 5090 এবং 4TB SSD সহ একটি সংস্করণ প্রকাশ করা হবে।

প্রজেক্টর: ভ্যালেরিয়ন ভিশনমাস্টার ম্যাক্স

আমি এখনও ২০২২ সালের টার্কস অ্যান্ড কাইকোস গাইডে সুপারিশ করা Epson EpiqVision Ultra LS800 ব্যবহার করি। আমার সিনেমা হলের জায়গা বাইরে, এবং একটি স্থির প্রজেক্টর উপাদানগুলির বিরুদ্ধে প্রতিরোধ করতে পারে না। একটি আল্ট্রা শর্ট থ্রো (UST) প্রজেক্টর সেট আপ করা অনেক সহজ, এবং Epson হল কয়েকটি UST-এর মধ্যে একটি যা ১৫০" স্ক্রিন সমর্থন করে এবং একটি দুর্দান্ত বিল্ট-ইন সাউন্ড সিস্টেম রয়েছে।

তবে, রেভেলস্টোকের ডেডিকেটেড ডার্ক ইনডোর মুভি থিয়েটারের জন্য, আমি ভ্যালেরিয়ন ভিশনমাস্টার ম্যাক্স বেছে নিয়েছি। এটি 3500 ISO লুমেন সহ অত্যন্ত উজ্জ্বল, প্রজেক্টর ব্যবহার করে আমার দেখা সেরা কালো রঙ রয়েছে, গেমিং-বান্ধব ইনপুট ল্যাগ রয়েছে এবং 300″ পর্যন্ত স্ক্রিন সমর্থন করে। আমি এটি ভ্যালেরিয়ন 220″ ম্যাট হোয়াইট স্ক্রিনের সাথে যুক্ত করেছি।

ভিডিও গেমস: আর্ক রেইডার্স, মাফিয়া: দ্য ওল্ড কান্ট্রি, এবং এজ অফ এম্পায়ার্স IV: ডাইনেস্টিজ অফ দ্য ইস্ট

২০২৪ সালে, আমরা কয়েক মাস ধরে হেলিডাইভার্স II খেলেছি, যা একটি সহযোগী তৃতীয়-ব্যক্তি শ্যুটার ছিল, যতক্ষণ না আমরা আমাদের চরিত্রগুলিকে সর্বোচ্চ মাত্রায় পৌঁছে দিয়েছিলাম এবং অর্থপূর্ণ পরিবর্তন ছাড়াই পুনরাবৃত্তিমূলক মিশনের ধরণগুলিতে ক্লান্ত হয়ে পড়েছিলাম। আর্ক ডাইভার্স আকর্ষণীয় PvPvE গতিশীলতার সাথে একটি দুর্দান্ত মজাদার তৃতীয়-ব্যক্তি কো-অপ এক্সট্রাকশন শ্যুটারের মতো একই চুলকানি করছে। আমরা এখনই দারুন উপভোগ করছি এবং দেখা যাক এটি আমাদের কতক্ষণ ব্যস্ত রাখে।

আপনারা অনেকেই জানেন, আমি থার্ড-পারসন অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেমের একজন ভক্ত। এই বছর, GTA6 এর জন্য অপেক্ষা করার সময় আমি Mafia: The Old Country খেলতে ভালোবাসি। 1900 সালের সিসিলির একটি সুন্দর উপস্থাপনার সাথে পরিবেশটি অসাধারণ ছিল যা আখ্যানের ভিত্তি তৈরি করে। চরিত্রগুলি দুর্দান্ত এবং গল্পটিকে আরও উন্নত করে। এখন, আমি প্রথমে স্বীকার করব যে গেমপ্লে মেকানিক্স কিছুটা পুরানো, এবং গল্পটি মাফিয়া খেলোয়াড়দের কাছে পরিচিত হবে, তবে আমি গল্পটি এতটাই পছন্দ করেছি যে এটি আমাকে বিরক্ত করেনি এবং শেষ পর্যন্ত আমাকে ব্যস্ত রেখেছিল।

তোমার হয়তো মনে আছে, ১৯৯২ সালে Dune 2 শুরু হওয়ার পর থেকেই আমি রিয়েল টাইম স্ট্র্যাটেজি গেম খেলছি। গত কয়েক বছর ধরে, আমি Age of Empires IV খেলছি, যা বছরের পর বছর ধরে একটি সুষম এবং আশ্চর্যজনক গেমে পরিণত হয়েছে। আমি এই বছর ৬ মাসের জন্য গেমটি থেকে বিরতি নিয়েছি এবং সর্বশেষ DLC, Dynasties of the East whose civilizations feel very unique, এর সাথে আবার খেলতে পেরে খুশি।

অ্যাকশন স্পোর্টস ক্যামেরা: ডিজেআই ওসমো অ্যাকশন ৬

আমি আগে GoPro-এর ভক্ত ছিলাম, কিন্তু আমাকে স্বীকার করতেই হবে যে DJI-এর ব্যাটারি লাইফ অনেক ভালো, বিশেষ করে ঠান্ডায়, যা আমার প্রধান ব্যবহারের ক্ষেত্র। এটিতে একটি বৃহত্তর এবং আরও উন্নত সেন্সর রয়েছে। পরিবর্তনশীল অ্যাপারচার কম আলোতে অনেক ভালো নিয়ন্ত্রণ প্রদান করে।

ওয়াগন: ভাঁজযোগ্য স্টোরেজ বাস্কেট সহ বীর সিটি ক্রুজার এক্সএল

বাচ্চাদের সাথে কাছাকাছি বেড়াতে যাওয়ার জন্য, Veer City Cruiser XL-এর তুলনা আর কিছুই করতে পারে না। বাচ্চাদের খেলার মাঠে নিয়ে যাওয়ার জন্য, মজা করার জন্য বা কাছাকাছি যেকোনো শহুরে অ্যাডভেঞ্চারে যাওয়ার জন্য এটি নিখুঁত। আপনি যা কিছু নিতে চান তা এতে রয়েছে, অ্যামেলি এতে ঘুমাতে পছন্দ করে এবং ফ্রাঁসোয়া যখন স্কুটিং করে ক্লান্ত হয়ে পড়ে তখন সে লাফিয়ে উঠতে পারে। ভবিষ্যতের বাচ্চারা যদি আসে তবে এটি তার জন্য যথেষ্ট বড়।

কার্গো বাইক: আরবান অ্যারো ফ্যামিলিনেক্সট প্রো

দীর্ঘ দূরত্বের অভিযানের জন্য, আমরা Urban Arrow FamilyNext Pro ব্যবহার করি। এটি হাডসন নদীর ধারে খেলার মাঠ ঘুরে বেড়ানোর জন্য উপযুক্ত। এটি তিনটি বাচ্চা এবং আপনার প্রয়োজনীয় সবকিছু রাখার জন্য যথেষ্ট বড়। Etsy-তে এত বিস্তৃত উৎসাহী সম্প্রদায় রয়েছে যে দরকারী জিনিসপত্রের জন্য একটি শক্তিশালী বাজার গড়ে উঠেছে। উদাহরণস্বরূপ, বাচ্চাদের বাইক ঝুলানোর জন্য আপনি পাশে ঝুলিয়ে রাখতে পারেন এমন আশ্চর্যজনক হুক রয়েছে যাতে তারা নিজেরাই কিছুক্ষণ বাইক চালাতে পারে এবং ক্লান্ত হয়ে পড়লে কার্গো এলাকায় বাইক চালাতে পারে।

এটা লক্ষণীয় যে এটি বিশাল। এটি সংরক্ষণের জন্য জায়গা খুঁজে পাওয়া খুবই চ্যালেঞ্জিং হতে পারে, তাই এটি কেনার আগে প্রথমেই বিষয়টি নিশ্চিত করে নিন! বেশ কয়েকটি গ্যারেজ যারা আমাদের বলেছিল যে তারা এটি সংরক্ষণ করতে পারে, আমরা এটি পাওয়ার পর অফারটি প্রত্যাখ্যান করেছে।

লাগেজ: মিয়ামিলি ক্যারি অন

মিয়ামিলি ক্যারি অন অসাধারণ। বিমানবন্দরে আটকে থাকা অবস্থায় বাচ্চাদের ক্যারি-অন স্যুটকেসে রাখতে পারা জীবন রক্ষাকারী। যারা বাচ্চাদের সাথে ভ্রমণ করেন তাদের জন্য এটি অবশ্যই একটি জিনিস।

Author Rose BrownPosted on November 26, 2025November 26, 2025Categories টেক গ্যাজেটসLeave a comment on ২০২৫ সালের হলিডে গ্যাজেট উপহার নির্দেশিকা

প্রশান্ত চৌবের সাথে VC10X কথোপকথন

প্রশান্ত চৌবের সাথে VC10X কথোপকথন

প্রশান্তের সাথে আমার দারুন একটা আলাপ হলো। আমরা আমার যাত্রার গভীরে ডুবে গেলাম, ২৩ বছর বয়সে ম্যাককিনসে ছেড়ে আসা থেকে শুরু করে আমার উদ্যোক্তা স্বপ্নের পিছনে ছুটতে, এবং “প্রাচীরে স্প্যাগেটি” কৌশল অবলম্বন করে ১০০+ দেশে একসাথে OLX চালু করার।

প্রায় দেউলিয়া হওয়ার কথা, বেতন তৈরির জন্য আমার ক্রেডিট কার্ড থেকে টাকা ধার করা, এবং ২০০ মিলিয়ন ডলারের রাজস্ব আয়ের জন্য একটি কোম্পানি গড়ে তোলার জন্য যে স্থিতিস্থাপকতা প্রয়োজন হয়েছে, সে সম্পর্কে আমি স্পষ্টভাবে বলতে পারি।

তুমি আরও শুনতে পাবে কিভাবে আমি তখনকার একজন অজানা জ্যাক মায়ের কাছ থেকে “Alibaba.com” ডোমেইন কেনার চেষ্টা করেছিলাম, এবং প্যাটার্ন স্বীকৃতি আমাকে ভবিষ্যতের জায়ান্ট আলিবাবা, ভিন্টেড এবং ফ্লেক্সপোর্টে একজন প্রাথমিক বিনিয়োগকারী হতে সাহায্য করেছিল।

আমরা কথা বলি:

  • কেন আমি ম্যাককিনসির একটি মর্যাদাপূর্ণ চাকরি ছেড়ে প্রতিষ্ঠাতা হলাম?
  • উচ্চ-ঝুঁকিপূর্ণ কৌশল যা OLX কে একটি বিশ্বব্যাপী ঘটনা করে তুলেছে।
  • প্রায় সবকিছু হারিয়ে আরও শক্তিশালী হয়ে ফিরে আসার শিক্ষা।
  • সফল কোম্পানিগুলিকে ব্যর্থ কোম্পানি থেকে আলাদা করার মূল বৈশিষ্ট্যগুলি।
  • বর্তমান AI বুদবুদ এবং আসল সুযোগগুলি কোথায় তা নিয়ে আমার বিপরীত ধারণা।
  • বাজারের ভবিষ্যৎ এবং পরবর্তী ট্রিলিয়ন ডলারের সুযোগ।

আপনি যদি পছন্দ করেন, আপনি এম্বেডেড পডকাস্ট প্লেয়ারে পর্বটি শুনতে পারেন।

উপরের YouTube ভিডিও এবং এমবেডেড পডকাস্ট প্লেয়ার ছাড়াও, আপনি iTunes এবং Spotify- এ পডকাস্ট শুনতে পারেন।

টাইমস্ট্যাম্প:

(০০:০০) – ভূমিকা

(০৩:০২) – ম্যাককিনসে থেকে উদ্যোক্তা হওয়ার যাত্রা

(০৪:৪৮) – OLX এর বিশ্বব্যাপী সম্প্রসারণ কৌশল এবং বাজার নির্বাচন

(০৭:৩৩) – তহবিল সংগ্রহের পদ্ধতি এবং OLX-এর জন্য ভিসি সমর্থন

(০৯:৪৪) – দেউলিয়া হওয়ার পর জিঙ্গিকে ২০০ মিলিয়ন ডলার আয়ে উন্নীত করা

(১১:১৬) – ছোট ছোট ক্রমবর্ধমান উত্থানের মাধ্যমে জিঙ্গি বুটস্ট্র্যাপিং

(১২:৩২) – অপারেটর থেকে বিনিয়োগকারীতে রূপান্তর

(১৪:১৬) – ফোর্বস কর্তৃক #১ দেবদূত বিনিয়োগকারী হিসেবে মনোনীত হওয়া

(১৬:১১) – বাজারের সুযোগ মূল্যায়নের জন্য কাঠামো

(১৭:৩২) – সফল বনাম ব্যর্থ কোম্পানিতে প্যাটার্ন স্বীকৃতি

(১৯:০৯) – বর্তমান বাজারের বাজার পরিস্থিতি এবং মূল্যায়ন

(২২:৩০) – বাজারে ক্রয় আচরণে কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে পরিবর্তন আনছে

(২৪:৪২) – কেন B2B মার্কেটপ্লেসগুলি এখন আকর্ষণীয়?

(২৬:১৮) – মার্কেটপ্লেস ডিফেন্সিবিলিটি এবং নেটওয়ার্ক প্রভাবের উপর এআই-এর প্রভাব

(২৭:৪১) – আলিবাবা, এয়ারবিএনবি এবং ফ্লেক্সপোর্টে প্রাথমিক বিনিয়োগের গল্প

(২৯:৫৮) – সীমান্তবর্তী বাজার এবং সরাসরি বাণিজ্য প্রবণতা

(৩২:২৭) – আন্তর্জাতিক সালিশ এবং ব্যবসায়িক মডেল উদ্ভাবন

(৩৪:১০) – বাজারে মুরগি ও ডিমের সমস্যার সমাধান

(৩৬:০০) – বাজারে প্রাথমিক থেকে পরিণত পর্যায়ের হার নিন

(৩৯:১২) – বাজারের একচেটিয়া অধিকার এবং মূল্য নির্ধারণের ক্ষমতা

(৪১:০৬) – জোমাটোর মূল্যায়ন এবং পাবলিক মার্কেটের প্রভাব

(৪৫:৪৫) – আজকের মার্কেটপ্লেস প্রতিষ্ঠাতাদের জন্য সবচেয়ে বড় বাধা

(৪৬:৩৫) – বিপরীত বিশ্বাস: কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভর করে বাজারে বিনিয়োগ করা

(৪৮:০৮) – দ্রুতগতির: বিনিয়োগ ক্ষেত্র, পর্যায় এবং চেকের আকার

(৪৯:২৬) – ফ্যাব্রিস এবং সমাপনী বক্তব্য কীভাবে পৌঁছাবেন

প্রতিলিপি

ফ্যাব্রিস গ্রিন্ডা: চার বছরে আমি শূন্য থেকে দুইশ মিলিয়নে উন্নীত হয়েছি। লাভজনক, নন-ভিসি সমর্থিত। কারণ ২০০১, ২০০২ সালে, আমি ভিসিদের কাছে ভিক্ষা করছিলাম এবং কাতর ছিলাম, দয়া করে আমাকে টাকা দিন, আমি মারা যাচ্ছি। আমি আমার কাছে থাকা প্রতিটি শেষ পয়সা বিনিয়োগ করেছি। আমি আমার ক্রেডিট কার্ডে এক লক্ষ টাকা ধার নিয়েছি। আমি 27 বার বেতন মিস করেছি। কিন্তু ২০০১ সালে, কোনও ভিসি কোনও প্রযুক্তি ইভেন্টে বিনিয়োগ করতে চাননি।

প্রশান্ত চৌবে: ৩০টিরও বেশি দেশে ৩৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী নিয়ে OLX একটি বিশ্বব্যাপী শ্রেণীবদ্ধ জায়ান্ট হয়ে উঠেছে। ১০০টিরও বেশি দেশে একসাথে চালু হওয়া স্প্যাগেটি অন দ্য ওয়াল কৌশলটি আমাদের সাথে ভাগ করে নিন।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমরা জানতাম না এটা কোথায় কাজ করবে। তাহলে আমরা ভাবছি, জানো কি? ধারণাটি ভালো কাজ করে। এটি তৈরি করা সহজ।

আমরা কেন ১০০টি দেশে লঞ্চ করি না? আমরা ১০০টি দেশে ৫০,০০০ ডলার খরচ করেছি।

প্রশান্ত চৌবে: আলিবাবা, এয়ারবিএনবি এবং ফ্লেক্সপোর্টের মতো কোম্পানিগুলিতে বিনিয়োগ করার পর, এখন সবগুলোই বিশাল কোম্পানি। তাদের মধ্যে এমন কী দেখেছেন যা অন্যরা প্রাথমিক পর্যায়ে মিস করেছেন? আচ্ছা!

হে সকল, আমি প্রশান্ত এবং আমি VC10X পডকাস্টের জন্য তোমাদের হোস্ট হব।

আর আজ আমাদের সাথে একজন বিশেষ অতিথি, ফ্যাব্রিস গ্রিন্ডা। ফ্যাব্রিস একজন কিংবদন্তি উদ্যোক্তা এবং বিশ্বের সবচেয়ে সফল অ্যাঞ্জেল বিনিয়োগকারীদের একজন। ফ্যাব্রিস OLX-এর প্রতিষ্ঠাতা। ৩৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর সাথে বিশ্বব্যাপী শ্রেণিবদ্ধ জায়ান্ট। তিনি প্রায় দেউলিয়া হওয়ার পরে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি আয়ের তার প্রথম কোম্পানি Zingy তৈরি করেছিলেন।

একজন বিনিয়োগকারী হিসেবে, ফোর্বস তাকে বিশ্বের এক নম্বর অ্যাঞ্জেল বিনিয়োগকারী হিসেবে ঘোষণা করেছে। তিনি আলিবাবা, এয়ারবিএনবি এবং ফ্লেক্সপোর্টের মতো জায়ান্টদের একজন প্রাথমিক সমর্থক ছিলেন এবং তার পোর্টফোলিও থেকে ৩৫০ জনেরও বেশি বিদায় নিয়েছেন। এই পর্বে, আমরা তার অবিশ্বাস্য যাত্রার গভীরে ডুব দেব। আমরা শুনব কিভাবে তিনি ২৩ বছর বয়সে ম্যাককিনসে ছেড়ে একজন ধারাবাহিক উদ্যোক্তা হয়ে ওঠেন।

তিনি আমাদের ১০০টিরও বেশি দেশে OLX চালু করার জন্য যে কৌশলটি ব্যবহার করেছিলেন, তার মধ্য দিয়ে নিয়ে যাবেন। আমরা জ্যাক মা-র কাছ থেকে কেউ তাকে চেনার আগেই কীভাবে আলিবাবা ডট কম ডোমেইন কিনতে চেয়েছিলেন তার আশ্চর্যজনক গল্পও শুনব। তাই সময় নষ্ট না করে, সরাসরি আলোচনায় আসা যাক।

এই পর্বটি আমার নিজস্ব পডকাস্টিং এজেন্সি পডকাস্ট এনএক্স দ্বারা স্পনসর করা হয়েছে, যেখানে আমি ভেঞ্চার ক্যাপিটালিস্ট, সম্পদ ব্যবস্থাপক, বরাদ্দকারী এবং পারিবারিক অফিসগুলিকে তাদের নিজস্ব পডকাস্ট শুরু করতে এবং একটি শক্তিশালী ব্র্যান্ড তৈরি করতে সহায়তা করি।

পডকাস্ট এনএক্স এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে বিনিয়োগকারীদের ব্যস্ত সময়সূচীর সাথে ভালোভাবে কাজ করা যায়, যেখানে আমরা পডকাস্ট উৎপাদনের প্রতিটি দিক পরিচালনা করি, যাতে আপনি বিনিয়োগের উপর মনোযোগ দিতে পারেন। যদি আপনি একটি শক্তিশালী বিনিয়োগকারী ব্র্যান্ড তৈরি করতে চান, তাহলে একটি পডকাস্ট শুরু করা আপনার অগ্রাধিকার তালিকার ঠিক উপরে থাকা উচিত। এটিই একমাত্র মার্কেটিং যেখানে আপনি আপনার শক্তিশালী নেটওয়ার্ক প্রদর্শন করতে পারেন, অন্য কথায়, সীমিত অংশীদার এবং প্রতিষ্ঠাতাদের কাছে অ্যাক্সেস এবং সেই নেটওয়ার্ককে আরও বৃদ্ধি করতে পারেন এবং বেশিরভাগ মানুষ যা শুনে তার বিপরীতে। পডকাস্ট শুরু করা এখনও খুব তাড়াতাড়ি। এই পৃথিবীতে পডকাস্টের তুলনায় কমপক্ষে ১০ গুণ বেশি নিউজলেটার এবং ১০০০ গুণ বেশি ব্লগ রয়েছে। আপনি আমাদের পডকাস্টিং পরিষেবা সম্পর্কে আরও জানতে পারেন podcast10x.com এ।

আমি নীচের বর্ণনায় লিঙ্কটি অবশ্যই যোগ করব। এই পর্বটি উপভোগ করুন।

প্রশান্ত চৌবে: আরে ফ্যাব্রিস, VC10x-এ তোমাকে পেয়ে খুব ভালো লাগছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমি খুব ভালো করছি। আমার থাকার জন্য আপনাকে ধন্যবাদ.

প্রশান্ত চৌবে: হ্যাঁ, আপনাকে সাথে পেয়ে আনন্দিত। শুরুতেই, আমরা কি প্রথমে আপনার প্রতিষ্ঠাতা থেকে এখন একজন বিনিয়োগকারী হওয়ার অসাধারণ যাত্রাটি দেখতে পারি?

২৩ বছর বয়সে ম্যাককিনসে ছেড়ে যাওয়ার এবং তারপর একজন উদ্যোক্তা এবং সেই ক্ষেত্রে অত্যন্ত সফল একজন উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে কী অনুপ্রাণিত করেছিল? এবং সেই প্রাথমিক পরামর্শের দিনগুলি আপনাকে পরবর্তীকালে একজন প্রতিষ্ঠাতা হওয়ার যাত্রায় কীভাবে সাহায্য করেছিল? আসুন শুরু করা যাক সেই দিয়েই।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমি সম্ভবত কিছুটা অপ্রচলিত কারণ আমি ম্যাককিনসে গিয়েছিলাম জেনে যে আমি একজন প্রযুক্তি প্রতিষ্ঠাতা হতে চাই।

আসলে, আমি কলেজে গিয়েছিলাম জেনে যে আমি একজন প্রযুক্তি প্রতিষ্ঠাতা হতে চাই। কিন্তু যা হয়েছে তা হল আমি প্রিন্সটনে গিয়েছিলাম, আমার ক্লাস শেষ করেছি, কিন্তু স্নাতক হয়েছি। আমার বয়স ছিল ২১। আর আমি একজন প্রযুক্তি প্রতিষ্ঠাতা হতে চাই, কিন্তু আমি লাজুক। আমি অন্তর্মুখী। আমি কখনও কাউকে পরিচালনা করিনি। আমি আসলে ব্যবসা জানি না।

চলো ম্যাককিনসে যাই। এটা বিজনেস স্কুলের মতো, শুধু টাকা দিলেই হবে। আর আমি সেখানে দুই বছর ছিলাম, আমার যা শেখার ছিল তা শিখেছি। আর ঠিক আছে, আমার যা শেখা দরকার তা শিখেছি। আমি একটা ডেক লিখতে পারি এবং গল্প বলতে পারি, আমি মৌখিক এবং লিখিত যোগাযোগ দক্ষতা এবং জনসাধারণের সাথে কথা বলার দক্ষতায় ভালো।

এবার চলো একটা স্টার্টআপ তৈরি করি। আর এটা আমার কাছে স্পষ্ট ছিল, এখন চলে যাওয়ার সময় এবং এখন সময় এসেছে স্টার্টআপ তৈরি করার, যা আমি যা-ই করুক না কেন, তাই করার কথা ভেবেছিলাম।

প্রশান্ত চৌবে: অবশ্যই। এটা বেশ আকর্ষণীয়। তাহলে, আপনি শুরু থেকেই জানতেন যে আপনি একজন স্টার্টআপ প্রতিষ্ঠাতা হতে চান, তাই না?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আচ্ছা, আমি জানতাম যে আমার বয়স যখন ১০, তাই না? যখন আমার বয়স যখন ১০, তখন আমি ১৯৮৪ সালে আমার প্রথম পিসি পেয়েছিলাম। আমি ছিলাম, এটি ছিল একটি কমপ্যাক্ট, ৮০৮৮। এবং আমি বিল গেটস এবং স্টিভ জবসের জীবন অনুসরণ করছিলাম। এবং স্পষ্টতই আমি তাদের পদাঙ্ক অনুসরণ করতে চেয়েছিলাম। এবং আমি ফ্রান্সে ছিলাম। এবং আমি বন্ধুদের সাথে শীর্ষ বিদ্যালয়ে গিয়েছিলাম এবং তারা বলেছিল তুমি বড় হয়ে কী হতে চাও?

আর আমি ছিলাম আমার আদর্শের মতো একজন প্রযুক্তি প্রতিষ্ঠাতা হতে, তারা কী ছিল? আপনি ফরাসি সমাজতান্ত্রিক বিপ্লবের আদর্শের সাথে বিশ্বাসঘাতকতা করবেন। তাই আমি হেসে ফেললাম। ওরা মজা করছিল না। আমি ঠিক আছি, আমেরিকান ড্রিম। আমি এসেছি। আর তাই আমি ১৭ বছর বয়সে প্রিন্সটনে যাওয়ার জন্য রওনা দিলাম এবং আর পিছনে ফিরে তাকাইনি।

প্রশান্ত চৌবে: বাহ, গল্পটা অসাধারণ, আর OLX, তোমার জীবনবৃত্তান্তের একটা বড় আকর্ষণ, OLX ৩০টিরও বেশি দেশে ৩৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী নিয়ে একটি বিশ্বব্যাপী শ্রেণীবদ্ধ জায়ান্ট হয়ে উঠেছে। ১০০টিরও বেশি দেশে একসাথে চালু হওয়া স্প্যাগেটি অন দ্য ওয়াল কৌশলটি আমাদের সাথে শেয়ার করুন। ব্যর্থ বাজার এবং সফল বাজার থেকে মূল শিক্ষাগুলি কী ছিল?

হ্যাঁ, ২০০৫ সালে, আমি প্রথমে ক্রেম দেখতে গিয়েছিলাম, আমেরিকাতে। আর আমি, ক্রেইগলিস্ট দারুন। এটি মানবতার জন্য একটি জনসেবা প্রদান করছে, তবে এটি আরও ভালো হতে পারত। আপনার কন্টেন্টটি নিয়ন্ত্রণ করা উচিত। আপনার কোনও স্প্যান, কোনও প্রতারণা, কোনও পতিতাবৃত্তি থাকা উচিত নয়। এবং যাইহোক, এর প্রাথমিক ধারণা হল নারী।

সব গৃহস্থালির কেনাকাটার ক্ষেত্রে তারাই প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী, তাই না? তারাই বেছে নেয় তুমি কোন বাড়িতে থাকো, কোন বেবিসিটার ভাড়া করো, কোন গাড়ি কিনছো। তাই তোমাকে একটা নারীবান্ধব সাইট তৈরি করতে হবে। তুমি ঠিক এর বিপরীত, কিন্তু সে তাতে পাত্তা দেয়নি। সে চায়নি আমি করি, আর আমি বলেছিলাম, আমি এটা বিনামূল্যে করবো।

আমি বললাম, আমাকে এটা বিনামূল্যে চালাতে দাও। সে আমাকে এটা করতে দিতে রাজি নয়, চলো তৈরি করি, দেখি আমি ক্রেইগলিস্টের আরও ভালো সংস্করণ তৈরি করতে পারি কিনা। এখন মার্কেটপ্লেসের সমস্যা হলো, অবশ্যই, আমি যা পছন্দ করি তা হল তাদের নেটওয়ার্ক ইফেক্ট নামে কিছু একটা আছে। যত বেশি ক্রেতা আসত ততই বিক্রেতা থাকত এবং আরও বেশি বিক্রেতা মানে আরও বেশি ক্রেতা।

আর তাই যদি কারো কাছে ইতিমধ্যেই সেই কাজ থাকে, যদি আমি Craigslist নির্বাচন করি, তাহলে সেটা ভাঙা খুবই কঠিন। আর তাই আমরা জানতাম না যে সে কোথায় কাজ করবে। তাই আমরা ভাবি, ধারণাটি ভালো কাজ করে, এটি তৈরি করা সহজ। কেন আমরা একশো দেশে লঞ্চ করি না? আমরা ৫০ কিলোমিটার এবং একশো দেশে লং টেইল SEM, BMW X3 red, দিল্লি বা মুম্বাই, ৩০,০০০ মাইল ভ্রমণ করি, তাই আমরা প্রতি ক্লিকে এক পয়সা খরচ করছিলাম।

আর আমরা তালিকাভুক্ত লোকদের কাছে যাই, দেখি তারা তালিকা পায় কিনা। আর তারপর আমরা দেখি যে আমরা সরবরাহের চাহিদার সাথে তাল মেলাতে পারি কিনা এবং এটি সত্যিই দুটি দেশে কাজ করেছে, যা ছিল পাকিস্তান এবং পর্তুগাল, এবং এটি খুব ভালোভাবে কাজ করেছে, কিন্তু ভারত এবং ব্রাজিলে কিছুটা হারিয়ে গেছে। তাই আমরা একশোটি দেশ থেকে চারটিতে গিয়ে পৌঁছালাম।

এবং তারপর আমরা এই চারটিতে অনেক বড় হয়ে উঠলাম, এবং তারপর আমরা লাভ ব্যবহার করতে শুরু করলাম, বিশেষ করে ব্রাজিলের, এবং তারপর একশ চার থেকে ত্রিশে ব্যয় করা হয়েছিল। এখন, এই প্রশ্নের উত্তরে, কেন এইগুলি কাজ করেছিল যখন অন্যরা কাজ করেনি, আমার মনে হয় এটি আগতদের সম্মিলিত অভাব, তাই কোনও বড় প্রতিষ্ঠিত শ্রেণীবদ্ধ সাইট ছিল না যা বড় ছিল।

বিজ্ঞাপন কেনার ক্ষমতা ছিল সস্তা। তাই সেই সময়ে গুগল এবং ফেসবুকে বিজ্ঞাপন কেনার ক্ষেত্রে তেমন প্রতিযোগিতা ছিল না। আর সত্যি বলতে ভাগ্য। আর তাই, আপনি জানেন, কেন পর্তুগাল এত বড় হয়ে উঠল, তা খুব একটা স্পষ্ট নয়। আমার মনে হয় হয়তো আমাদের সাংস্কৃতিক যুগের মতো দুর্দান্ত কিছু ছিল। লোকেরা এটি ব্যবহার শুরু করে এবং এটি জনপ্রিয়তা লাভ করে, কিন্তু একবার আমরা কিছু কাজ করতে দেখলে, আমরা দ্বিগুণ হতাশ হতাম এবং চালিয়ে যেতাম।

হ্যাঁ, একেবারে। এটা বেশ মজার। আর প্রতিষ্ঠাতারা যে খুব একটা সাধারণ কৌশল অনুসরণ করেন না। ঠিক আছে, আমরা একসাথে একাধিক বাজারে চালু করব এবং তারপর দেখব কোনটি কাজ করে এবং তারপর সেই বাজারগুলিতে আরও গভীরে যাব। সাধারণত যে কৌশল অনুসরণ করা হয় তা নয়। এটা করার সিদ্ধান্ত আপনার ছিল।

আর যখন তুমি এই সব দেশে লঞ্চ করছিলে এবং পরীক্ষা করছিলে, তখন কি তোমার ভিসি ব্যাকিং ছিল? হ্যাঁ।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমি ভিসি থেকে ১০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছি। কিন্তু আমার আগের কোম্পানি জিঙ্গির সাথে যা ঘটেছিল তা হল। চার বছরে আমি শূন্য থেকে ২০০ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছি, তাই এটি ১,৫,৫২০০ ডলার লাভজনক ছিল নন-ভিসি ব্যাকড।

ধরুন ২০০১, ২০০২। আমি ভিসিদের কাছে ভিক্ষা করছিলাম এবং কুঁকড়ে যাচ্ছিলাম, দয়া করে আমাকে টাকা দিন। আমি মারা যাচ্ছি। আমি আমার কাছে থাকা প্রতিটি শেষ পয়সা বিনিয়োগ করেছি। আমি আমার ক্রেডিট কার্ডে এক লক্ষ টাকা ধার নিয়েছি। আমি 27 বার বেতন মিস করেছি। কিন্তু ২০০১ সালে, কোনও ভিসি প্রযুক্তিতে বিনিয়োগ করতে চাননি, ইন্টারনেট বন্ধ ছিল। কিন্তু অবশেষে, যখন আমরা লাভজনক হয়ে উঠলাম, তখন প্রতিটি ভিসি বলেছিলেন, আমি বিনিয়োগ করতে চাই।

আর তাই আমি বিনিয়োগ করতে চাইনি কারণ আমার আর টাকার প্রয়োজন ছিল না। আমি ভাবছিলাম, তিন বছর আগে তুমি কোথায় ছিলে? এবং অবশেষে আমি কোম্পানিটি বিক্রি করে দিলাম এবং এটি একটি খুব সুন্দর প্রস্থান ছিল। আর তাই বিনিয়োগ করতে না পারা সমস্ত ভিসিরা বলেছিল, তুমি যা-ই করো না কেন, আমি তোমাকে সমর্থন করব। আর তাই আমরা পাওয়ারপয়েন্টে ২৮ মিলিয়ন মূল্যে ১ কোটি ডলার সংগ্রহ করেছি।

OLX লঞ্চের সময়, আর সেইজন্যই ১০০টি দেশ, ৫০ হাজার গুণ করলে ৫ মিলিয়ন, তাই না? আর তাই আমার কাছে ৫ মিলিয়ন টাকা ছিল কাজগুলো করার জন্য যেটা কোথায় কাজ করবে তা দেখার জন্য। আর এটা একটা ভিন্ন কৌশল যা আমি ব্যবহার করেছি, কিন্তু এখানে এটা কাজ করেছে তা হল ক্লাসিফাইড, কারণ আপনাকে সরবরাহ এবং চাহিদার মধ্যে মিল রাখতে হবে, কিন্তু আমরা আসলে পেমেন্ট, শিপিং এবং লজিস্টিকস ইত্যাদি করছি না।

তাহলে আসলে বিশ্বব্যাপী হওয়াটা একরকম সহজ। ফেসবুক বিশ্বব্যাপী হওয়াটা বেশ সহজ কারণ এটি প্রতিটি ভাষায়, ইনস্টাগ্রামে, টিকটকে বা অন্য যে কোনও ভাষায়, সর্বত্র একই প্ল্যাটফর্ম। আর এটা সত্য নয়। যদি আপনি তৈরি করতে চান, তাহলে উবার, আপনার প্রয়োজন, অথবা ওলা বা অন্য কিছু, অথবা যদি আপনি জোমাটো তৈরি করতে চান, তাহলে আপনার প্রয়োজন, স্থানীয় ডেলিভারি, স্থানীয় রেস্তোরাঁ।

মানে, তোমার, তাহলে তোমার একটা খুব স্থানীয় দল দরকার। তুমি এটা একশো দেশে তৈরি করতে পারবে না। তাই এটা তোমার ধারণার উপর নির্ভর করে, কিন্তু হ্যাঁ, আমার কাছে ভিসি টাকা ছিল। আমি FOMO তৈরি করেছি এবং তাই আমার ভিসি ব্যাঙ্কিংয়ে ১ কোটি টাকা ছিল।

প্রশান্ত চৌবে: অবশ্যই, আর জিঙ্গি আরেকটি খুব আকর্ষণীয় গল্প যা আমাদের আলোচনা করা উচিত, তাই না? তাহলে, প্রথম স্টার্টআপটি প্রায় দেউলিয়া হওয়ার পর, আপনি জিঙ্গি তৈরি করেছিলেন ২০০ মিলিয়নেরও বেশি আয়ের জন্য এবং এটি নগদ ৮০ মিলিয়ন ডলারে বিক্রি করেছিলেন, তাই না?

সেই যাত্রার সবচেয়ে অন্ধকার পর্যায়ে আপনাকে কী এগিয়ে যেতে সাহায্য করেছিল এবং আজ যারা তাদের স্টার্টআপগুলির টিকে থাকার দ্বারপ্রান্তে, তাদের প্রতিষ্ঠাতাদের আপনি কীভাবে পরামর্শ দেন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: এক অর্থে, ফরাসি ভাষায় একটা কথা আছে, ডিম কামানো যাবে না। আমার হারানোর কিছু ছিল না। আমার মোট সম্পদের একশ শতাংশ ছিল কোম্পানিতে।

রেকর্ড লেবেলগুলি আমাদের বিরুদ্ধে বাম এবং ডানে মামলা করছিল। আমি ভালো আছি, আপনি কি জানেন? আমাকে কাজ করতে দেওয়ার চেয়ে আমাকে বন্ধ করে দেওয়ার জন্য তোমার বেশি টাকা খরচ হবে। আর যাই হোক, আমি তোমাকে টাকা আয় করতে পারব। আমিও কিছু বানাই, তাই না? আমি টাকা আয় করার জন্য এইসব কিছু করি না।

আমি এই কাজগুলো করি কারণ আমি নির্মাণ করতে পছন্দ করি, এটি আমার সৃজনশীলতা প্রকাশের উপায়। আমি মনে করি এটি সবই একটি খেলা। আমি মনে করি জীবন একটি খেলা এবং আমি মনে করি একটি স্টার্টআপ তৈরি করা একটি খেলা এবং এটি এমন একটি খেলা যা আমাকে খেলতে হবে। এবং যতক্ষণ না তারা মনে করে যে খেলাটি খেলার যোগ্য। এটি এখন চালিয়ে যাওয়ার যোগ্য ছিল, যদিও আমাদের বেতন ছিল না, যদিও আমাদের অর্থের অভাব ছিল, ইত্যাদি।

আমি এখানে সম্ভাবনা দেখতে পাচ্ছি, তাই না? অন্যান্য দেশে এটি বহু বিলিয়ন ডলারের একটি বিভাগ। আমি কেন এটিকে বড় বলে মনে করেছি তার অনেক কারণ রয়েছে। যদি আমরা এটি সঠিকভাবে প্রয়োগ করি, তবে এমন কিছু মুহূর্ত আসবে যখন আপনাকে গেমটি খেলা বন্ধ করতে হবে, তাই না? যদি মহাবিশ্ব আপনাকে বলে যে এটি কাজ করছে না, তাহলে বাজারে কোনও পণ্যের উপযুক্ততা নেই।

যাই হোক না কেন, তুমি সেখানে পৌঁছাতে পারবে না, তাহলে অবশ্যই, তুমি এগিয়ে যেতে চাইবে এবং অন্য খেলা খেলতে যাবে।

প্রশান্ত চৌবে: অবশ্যই। তাহলে তুমি বলতে চাইছো যে জিঙ্গি ২০০ মিলিয়ন ডলারের বেশি আয়ের পথে এগিয়ে গেছে, তাই না?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমি ১.৪ মিলিয়ন ডলার জোগাড় করেছিলাম, কিন্তু আমি ১০,০০০ ইনক্রিমেন্টে জোগাড় করেছিলাম, আমি এমন কারো সাথে দেখা করবো যে দয়া করে, তারপর স্টার্টআপ, আমার এখানে ১০,০০০, সেখানে ১০,০০০, বেতন তৈরি করা উচিত, যাতে আমি টাকা না পাই, বেতন মিস করি, আরও ২০,০০০ খুঁজে বের করি, বেতন তৈরি করি, ইত্যাদি।

তাই তো হয়েছিল, আমি ঠিকই ১.৪ মিলিয়ন ডলার জোগাড় করেছিলাম, কিন্তু এটা ছিল আমার জীবনের সবচেয়ে জটিল জোগাড় কারণ এটা সবই ৫,০০০ ডলার ইনক্রিমেন্টে হয়েছিল।

প্রশান্ত চৌবে: বুঝেছি। আর জিঙ্গির কোন পর্যায়ে খুব প্রাথমিক পর্যায় ছিল যখন আপনি এটি উত্থাপন করেছিলেন বা পরে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আচ্ছা, একটু একটু করে প্রথমে, আমি আমার শেষ পয়সা কোম্পানিতে রাখি।

তো আমার ক্রেডিট কার্ডে ৭০০ হাজার টাকা এবং একশো টাকা ব্যালেন্স ছিল। তাই প্রথমে আমি ৮০০ হাজার টাকা জমালাম, তারপর টাকা তোলা শুরু করলাম এবং আবার, যতক্ষণ না, তুমি জানো, আমার টাকা শেষ হয়ে গেল, মূলত।

প্রশান্ত চৌবে: ঠিক আছে। আর তারপর একটা সময় পর, তুমি তোমার ব্যবসা বাড়ানো বন্ধ করে দিলে।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আচ্ছা, এক পর্যায়ে তুমি লাভবান হবে। লাভজনক হওয়াটা অসাধারণ।

তুমি নিজেই তোমার ভাগ্যের মালিক, তাই না? এই সকল প্রতিষ্ঠাতাদের ঘোষণার মতো আমিও ৫০০ মিলিয়ন মূল্যে একশ মিলিয়ন ডলার সংগ্রহ করেছি। মানে, এটা অহংকার ঘোষণা। এতে তোমার কোন লাভ হবে না। এটা একচেটিয়া টাকা। তুমি যা চাও তা হল আসল টাকা যা দিয়ে তুমি কফি কিনতে পারো।

কিন্তু তোমার একচেটিয়া টাকা আছে। এটা কি তোমাকে কফি, গাড়ি, বাড়ি কিনবে?

প্রশান্ত চৌবে: হ্যাঁ, অবশ্যই। জিঙ্গি ঘটেছে। এবং তারপর, OLX ঘটেছে, আমি বলব সাফল্যের ক্ষেত্রে। ঠিক। এবং তারপর, আপনি একজন বিনিয়োগকারী হয়ে উঠলেন, FJ ল্যাবস শুরু করলেন, যা আজ বেশ সফল। এবং। আপনি একরকম সবচেয়ে চাওয়া-পাওয়া, মার্কেটপ্লেস বিনিয়োগকারী হয়ে উঠেছেন, তাই না?

তাহলে আমাদের সেই বিনিয়োগকারী যাত্রা সম্পর্কে বলুন, কীভাবে শুরু হয়েছিল, আপনার প্রাথমিক বিনিয়োগগুলি কী ছিল? আমি জানি আপনার পোর্টফোলিওতেও কিছু বড় নাম রয়েছে, তবে আপনার কাছ থেকে এটি শুনতে আগ্রহী।

ফ্যাব্রিস গ্রিন্ডা: হ্যাঁ। তাহলে আমার বিনিয়োগকারী যাত্রা তার অনেক আগেই শুরু হয়েছিল। তাই যখন আমি ১৯৯৮ সালে আমার প্রথম স্টার্টআপ তৈরি করি, যা ফ্রান্সের একটি eBay, তখন এর নাম ছিল অকল্যান্ড।

আমি একজন খুব স্পষ্ট গ্রাহক ছিলাম, যা ইন্টারনেট সিইও-এর দিকে ঝুঁকে পড়ত। তাই অনেক প্রতিষ্ঠাতা আমার কাছে এসে বলতে শুরু করলেন, “আরে, তুমি কি সাহায্য করতে পারো, বিনিয়োগ করতে পারো?” আর তাই আমি অনেকক্ষণ ধরে ভেবেছিলাম, সিইও হওয়ার পাশাপাশি আমার কি একজন দেবদূত হওয়া উচিত? কারণ এটি ফ্যাব্রিসের সিইও হিসেবে আমার মূল দায়িত্ব থেকে বিচ্যুতি। কিন্তু শেষ পর্যন্ত আমি নিজেকে স্পষ্ট করে বলেছি বা যুক্তি দিয়েছি, ঠিক আছে, যদি আমি অন্যদের কাছে শেখা শিক্ষাগুলো স্পষ্ট করে বলতে পারি, তাহলে এটি আমাকে একজন ভালো প্রতিষ্ঠাতা করে তোলে।”

আমি যদি বাজারের নাড়ির উপর আমার আঙ্গুল রাখতে পারি তবে এটি আমাকে আরও ভাল প্রতিষ্ঠাতা করে তোলে। যতক্ষণ না এটি খুব বেশি বিভ্রান্তিকর না হয়। তাই যদি আমি এক ঘন্টার মধ্যে সিদ্ধান্ত নিতে পারি, আমি বিনিয়োগ করব কি করব না, তাহলে ঠিক আছে, আসুন এটি করি। আর তাই আমি ১৯৯৮ সালে আমার উদ্যোক্তা যাত্রার একেবারে শুরুতে অ্যাঞ্জেল বিনিয়োগ শুরু করি।

আর তাই ২০১৩ সালের মধ্যে, যখন আমি OLX ছেড়েছিলাম, তখন আমি ইতিমধ্যেই ১৭০টি বিনিয়োগ করে ফেলেছিলাম। আমার কয়েক ডজন বিদায় হয়েছিল। এটি ইতিমধ্যেই খুব ভালোভাবে চলছে। আমি ইতিমধ্যেই আলিবাবাতে বিনিয়োগ করেছি। আমি ইতিমধ্যেই বারবারালে বিনিয়োগ করেছি। আমি ইতিমধ্যেই ডেলিভারি হিরোতে বিনিয়োগ করেছি। আমি ইতিমধ্যেই একজন সফল দেবদূত হয়ে উঠেছি। তাই আরও দক্ষতার সাথে এটি চালিয়ে যাওয়া খুব স্বাভাবিকভাবেই এসেছিল।

প্রশান্ত চৌবে: অবশ্যই। আর বাস্তবে, এক সময় ফোর্বস আপনাকে বিশ্বব্যাপী এক নম্বর অ্যাঞ্জেল বিনিয়োগকারী হিসেবে ঘোষণা করেছিল, তাই না? তাহলে একজন সফল অপারেটর হওয়া এবং একজন সফল বিনিয়োগকারী হওয়ার মধ্যে প্রধান পার্থক্য কী বলে আপনি মনে করেন? প্রতিষ্ঠাতা হওয়া এবং এখন বিনিয়োগকারী হওয়া থেকে কোন দক্ষতা স্থানান্তরযোগ্য বলে আপনি মনে করেন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আচ্ছা, প্রথম কথা হলো, আমি আমার চুক্তি নিরাপদ রাখার জন্য কোনও ভিসিতে যোগদান করিনি, তাই না? তাই এক অর্থে আমি একটি স্টার্টআপ তৈরি করছি, এটি একই জিনিস, একটি কৌশল সংজ্ঞায়িত করা, সংস্কৃতি সংজ্ঞায়িত করা, লোক নিয়োগ করা, এলপি থেকে মূলধন সংগ্রহ করা, যা ভিসি থেকে অর্থ সংগ্রহের থেকে খুব আলাদা নয়। তাই যদি আপনি একটি ফার্ম তৈরি করেন বা স্থানান্তরযোগ্য হন তবে অনেক দক্ষতা।

এখন, অবশ্যই কাজটা আলাদা। এটা বিচারবুদ্ধির ব্যাপার। আর ভালো খবর হলো, আমি ইতিমধ্যেই হাজার হাজার বিনিয়োগ করেছি। যখন আমি একটি ভিসি ফার্ম তৈরি করেছি, তখন হাজার হাজার বিনিয়োগকারী বিনিয়োগ করেছেন। তাই এটা অপরিহার্য ছিল এবং প্রতিটি অপারেটর একজন ভালো বিনিয়োগকারী নয়। আর প্রতিটি বিনিয়োগকারী একজন ভালো অপারেটর ছিল না, কিন্তু আমার ক্ষেত্রে, আমি শুরু থেকেই দুটোই করে আসছি এবং এটা আমার কাছে বেশ স্বাভাবিকভাবেই এসেছে।

এখন, গড়ে, আমি বলব যে আমি বিনিয়োগকারীর চেয়ে একজন অপারেটর হতে পছন্দ করি। সময়ের সুযোগ ব্যয়কে ন্যায্যতা দেওয়া কঠিন, কারণ আমি ইতিমধ্যেই খুব সফল। ধারণাটি হওয়া উচিত – আমার সময় বের করার জন্য বিশাল হওয়ার সম্ভাবনা আমার আছে। এবং আমি দেখতে পাই যে অনেক প্রতিষ্ঠাতার সাথে কাজ করার ক্ষেত্রে অনেক সুবিধা রয়েছে।

আমি যা শিখেছি তার অনেক কিছুই আমি আপনাদের সামনে তুলে ধরতে পারি। তারা কঠোর পরিশ্রম করে এবং আমি তাদের পথ প্রতিফলিত করার চেষ্টা করতে পারি এবং একজন উপদেষ্টা হিসেবে তাদের তহবিল সংগ্রহ এবং কৌশলগতভাবে সাহায্য করতে পারি। এবং তাই আমি একজন সরাসরি প্রতিষ্ঠাতা হিসেবে যতটা ছিলাম তার চেয়ে অনেক বেশি মানুষকে স্পর্শ করি এবং অনেক বেশি বিস্তৃত উপায়ে, তবে এটি আরও স্কেলেবল বলে মনে হয় এবং এটি আমার বৌদ্ধিক কৌতূহলের সাথেও বেশ সামঞ্জস্যপূর্ণ। আমি বিশ্বের সমস্যা সমাধানে আগ্রহী। এবং জলবায়ু পরিবর্তনের মতো একটি সমস্যা নেই যা একটি সমস্যা নয়। এটি হাজার হাজার সমস্যা। সুযোগের বৈষম্য একটি সমস্যা নয়। এটি হাজার হাজার সমস্যা। এবং হাজার হাজার প্রতিষ্ঠাতা এর উপ-নিচগুলি ট্র্যাক করার চেষ্টা করছেন।

আর আমি বিশ্বের সকল সমস্যার সমাধানে জড়িত থাকতে পছন্দ করি।

প্রশান্ত চৌবে: অবশ্যই। আর, মার্কেটপ্লেস হল কিছুটা আপনার শক্তি, আপনার দক্ষতা, তাই না? তাহলে মার্কেটপ্লেসের সুযোগ মূল্যায়নের জন্য আপনার নির্দিষ্ট কাঠামো কী এবং এটি কীভাবে বিকশিত হয়েছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: বিনিয়োগ করার সময় আমি চারটি বিষয়ের দিকে নজর রাখি, আমরা বিশেষ করে স্টার্টআপগুলিতে বিনিয়োগের দিকে নজর দিচ্ছি।

একটি হলো সেই দল যাদের সম্পর্কে প্রতিটি ভিসি বলেন যে আমি কেবল অসাধারণ মানুষদের উপরই বিনিয়োগ করি। এখন আমার কাছে, অসাধারণ মানুষ হলো এমন একজন ব্যক্তি যিনি একজন দূরদর্শী, বাগ্মী বিক্রেতা, কিন্তু কীভাবে কার্যকর করতে হয় তাও জানেন। তাই ভেন চিত্রটি এমন লোকদের ছেদ করে যারা কার্যকর করতে জানে এবং দূরদর্শী বিক্রেতা। দুই নম্বর, আমি কি ব্যবসা পছন্দ করি?

এখন, মোট ঠিকানাযোগ্য বাজারের আকার এবং ইউনিট অর্থনীতির সংমিশ্রণ হিসেবে আমি কি ব্যবসাটি পছন্দ করি? আপনি কত দ্রুত একটি অবদান মার্জিনের ভিত্তিতে পুনরুদ্ধার করবেন? আপনি অধিগ্রহণের খরচের সম্পূর্ণ লোড করেছেন। 18 মাস, 36 মাস ইত্যাদি পরে আপনার CAC-তে LTV কত? এবং তাই। বেশ ভালো। বিভিন্ন পর্যায়ে GMV বৃদ্ধি, কার্যকর গ্রহণের হার, মার্জিন ইত্যাদির ক্ষেত্রে আমি কী ধরণের মেট্রিক্স খুঁজছি সে সম্পর্কে আমার বেশ ভালো ধারণা আছে।

শিল্পভেদে সত্যি বলতে, এটা ভিন্ন, কিন্তু স্পষ্টতই আমাদের কাছে আমাদের প্রয়োজনীয় সকল মেট্রিক্স আছে। আসলে, আমি আমার ব্লগে সেগুলো প্রকাশ করেছি। তিন নম্বর – মূল্যায়ন কি যুক্তিসঙ্গত? আমার মনে হয় এটা সস্তা। আকর্ষণ, দল, সুযোগের আলোকে এটা বেশ যুক্তিসঙ্গত নয়। আর চতুর্থ নম্বর, আমি কি এমন একটি থিসিস পছন্দ করি যা আমার দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ যে বিশ্বের ভবিষ্যৎ কোথায় যাচ্ছে, যেমন গতিশীলতার ভবিষ্যৎ, খাদ্যের ভবিষ্যৎ, রিয়েল এস্টেটের ভবিষ্যৎ, ইত্যাদি?

প্রশান্ত চৌবে: হ্যাঁ, অবশ্যই। আর আপনার পোর্টফোলিও থেকে ৩৫৫ জনের বেশি এক্সিট এবং ৩৯ শতাংশ IRR নিয়ে, আপনি কি কিছু প্যাটার্ন স্বীকৃতি ভাগ করে নিতে পারেন যেগুলি অর্থপূর্ণ এক্সিট অর্জন করে এবং যারা করে না তাদের মধ্যে কী পার্থক্য রয়েছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাই কোম্পানিগুলি বিভিন্ন কারণে ব্যর্থ হয়। তাদের ব্যর্থতার প্রধান কারণ হল তারা পণ্য বাজারের জন্য উপযুক্ত খুঁজে পায় না।

তাহলে ধারণা, অথবা তারা পণ্যের বাজারের জন্য উপযুক্ত খুঁজে পায় যা শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য স্থায়ী হয় এবং তারপর এটি আর স্কেল হয় না। এবং তাই হয়তো আপনার কাছে একটি গ্রাহক অধিগ্রহণের চ্যানেল ছিল যা ১০ মিলিয়ন বা একশ মিলিয়ন পর্যন্ত কাজ করেছিল, কিন্তু এটি চলতে থাকে না। এবং তাই আপনি লাভজনক ইউনিট অর্থনীতিতে স্কেল করতে পারবেন না, এটাই প্রথম কারণ, আপনি পণ্যের মুনাফা খুঁজে পান না।

দুই নম্বর কারণ, যদি আপনার একজন সহ-প্রতিষ্ঠাতা থাকে, তাহলে আপনার সফল হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু যদি আপনি আপনার সহ-প্রতিষ্ঠাতার সাথে লড়াই করেন, তাহলে আপনি ব্যর্থ হবেন। এবং তারপর তৃতীয় নম্বর, খুব বেশি দামে খুব বেশি অর্থ সংগ্রহ করা, তাই না? বিশেষ করে প্রথম সাইট প্রতিষ্ঠাতা, আপনি সর্বোচ্চ মূল্যায়ন নিতে, সর্বাধিক মূলধন সংগ্রহ করতে প্রলুব্ধ হন।

“কিন্তু যদি তুমি খুব বেশি মূলধন সংগ্রহ করো এবং মূল্যায়নে বৃদ্ধি না পাও কারণ তুমি অ্যান্টি-ডিলিউশন করতে চাও না, তুমি করতে চাও না,” ড্যান দৌড়ে বলল। এটা কোম্পানিকে ধ্বংস করে দেবে। এবং তাই আটজন লোক যারা এটি এড়িয়ে চলে তারা স্পষ্টতই পণ্য বাজারের জন্য উপযুক্ত বলে মনে করে। তারা তাদের সহ-প্রতিষ্ঠাতাদের জন্য ঠিক আছে এবং তারা সঠিক পরিমাণ অর্থ সংগ্রহ করে, সঠিক শর্তাবলী যা তাদেরকে যথেষ্ট বড় বিভাগগুলিকে স্কেলিং করতে দেয় এবং ভালো ইউনিট অর্থনীতি অর্জন করে।

এখন ভাগ্যের একটা উপাদান আছে, তুমি আগে থেকে জানতে পারবে না যে তোমার ধারণাটি তোমার ধারণার চেয়ে অনেক বড় হবে কিনা। Airbnb ছিল মানুষের বসার ঘরে ফুলে ওঠা গদি। এটা একটা ছোট ধারণার মতো শোনাচ্ছিল, কিন্তু তারা এটিকে পরিবর্তন করে অনেক বড় ধারণায় পরিণত করেছে।

প্রশান্ত চৌবে: অবশ্যই। আর আমি জানি, এফজে ল্যাবস নিয়মিতভাবে বাজারের অবস্থা কেমন তা নিয়ে নিজস্ব প্রতিবেদন প্রকাশ করে। তাহলে আপনি কি আমাদের বলতে পারেন যে আপনি বর্তমানে বাজারের বাজারকে কীভাবে দেখছেন? একজন বিনিয়োগকারী হিসেবে, মূল্যবৃদ্ধি বা পতনকে আপনি কীভাবে দেখেন? মূল্যবৃদ্ধি করা কতটা সহজ বা আপনি এখন কী কী চ্যালেঞ্জ দেখছেন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাহলে মার্কেটপ্লেস তৈরি করা কখনোই সহজ ছিল না, এখন আপনার কাছে এমন সরঞ্জাম রয়েছে যা সহজলভ্য এবং কম কোড, কোনও কোড AI নেই। স্ট্যাক তৈরি করা সবকিছুর জন্য সহজ, আমাদের গ্রাহকদের জন্য সহজ, তালিকা অনুবাদ করার জন্য AI সংহত করা সহজ। তালিকার স্বয়ংক্রিয় ডেটা ফটো থাকে এবং এটি শিরোনাম, বিবরণ, বিভাগ তৈরি করে, এটি দামের পরামর্শ দেয়।

তাহলে আজকাল মার্কেটপ্লেস দিয়ে আপনি অনেক আকর্ষণীয় কাজ করতে পারেন। আর এখনও অনেক মার্কেটপ্লেস তৈরি করা বাকি। স্পষ্টতই, আপনি যদি ভোক্তাদের দিকে থাকেন, তাহলে অনেক কিছু করা হয়েছে। যেমন আপনার ফ্লিপকার্ট আছে, জোমাটো আছে, ওলা আছে, এয়ারবিএনবি আছে। কিন্তু আপনি যদি বি২বি দিকে থাকেন, তাহলে খুব কমই করা হয়, তাই না?

যদি আপনি পেট্রোকেমিক্যাল কিনতে চান, তাহলে এমন কোনও সাইট নেই যেখানে আপনি কী কী পাওয়া যাচ্ছে তার তালিকা দেখতে পারবেন। উৎপাদন বিলম্ব এবং উৎপাদন ক্ষমতা বোঝার জন্য কারখানার সাথে কোনও সংযোগ নেই। যদি কোনও অনলাইন অর্ডার না থাকে, তাহলে কোনও অনলাইন পেমেন্ট নেই। আপনার অর্ডারের কোনও ট্র্যাকিং নেই। কোনও অর্থায়ন নেই।

আর এটা, প্রতিটি শিল্পে এবং প্রতিটি উল্লম্ব ক্ষেত্রেই ঘটে। একইভাবে, যদি আপনি সমস্ত মা এবং দোকানের SMB এবং বোডেগাস বা অন্য যে কোনও কিছুর কথা ভাবেন, সবকিছুই কলম এবং কাগজ, না, সেখানে আসলে কেউ স্বয়ংক্রিয়। বৃহৎ উদ্যোগ, ইনপুট এবং SMB উভয়ের জন্যই মার্কেটপ্লেস এবং B2B-তে বিশাল সুযোগ রয়েছে।

এখন, ট্রেন্ডগুলো কী কী? আচ্ছা, এখন ভেঞ্চারে, সবসময় সবসময়ই এআই। তাহলে সব ভিসি বা লেমিংস, তারা কেবল এআই-তে বিনিয়োগ করতে চান। আমার মনে হয় বছরের প্রথমার্ধে ৭৫ শতাংশ বিনিয়োগ, যখন ওয়াইসির ৯৫ শতাংশ ব্যাচের এআই-ই থাকে, তখন সবসময় এআই-ই থাকে। যা, এবং স্পষ্টতই এখন একটি এআই বুদবুদ চলছে।

AI পৃথিবীকে আমাদের প্রত্যাশার চেয়েও বেশি অর্থবহভাবে রূপান্তরিত করবে, কিন্তু এতে মানুষের ধারণার চেয়ে অনেক বেশি সময় লাগবে। এবং পথে অনেক মৃত কোম্পানিও থাকবে, কারণ অনেক লোক একই কাজ করছে এবং বেশি দামে অর্থ সংগ্রহ করছে, ফলে বাজারগুলি একরকম উঁচুতে অবস্থিত, মূল্যায়ন খুবই যুক্তিসঙ্গত।

তারা ২০১৯ সালে যেখানে ছিল সেখানেই ফিরে গেছে। এবং, কিন্তু মজার ব্যাপার হলো আমার মনে হয় মার্কেটপ্লেসগুলো খেলার জন্য একটি স্মার্ট উপায়, তাই না? আপনি যেকোনো একটি LLM-এ বিনিয়োগ করতে পারেন। এবং তারপর আপনি রাজাদের খেলায় লড়তে পারেন এবং আপনার কয়েক মিলিয়ন মূলধনের প্রয়োজন হয়, এবং অন্যথায়, এমনকি lovable বা cursor-এর মতো প্রাথমিক বিজয়ীরাও দীর্ঘমেয়াদী বিজয়ী নাও হতে পারে কারণ GPT ডেভেলপমেন্ট টুল প্রকাশ করা শুরু করেছে এবং GitHub সহ-পাইলট করেছে,

তাই আমার মনে হয় সেখানে অনেক মৃতদেহ থাকবে, কিন্তু কল্পনা করুন আপনি একটি মার্কেটপ্লেস অনুসন্ধান করছেন এবং তারপর আপনি AI ব্যবহার করে এটিকে উল্লেখযোগ্যভাবে আরও দক্ষ করে তুলছেন। আপনি তালিকাভুক্তি প্রক্রিয়া উন্নত করেন। আপনি কি গ্রাহক সেবা ব্যবস্থা উন্নত করেন? আপনি ক্রয় প্রক্রিয়া উন্নত করেন। আমি মনে করি প্রয়োগকৃত AI সম্ভবত এটি খেলার আরও ভাল উপায় এবং আপনি এটি আরও যুক্তিসঙ্গত মূল্যায়নে খেলতে পারবেন।

কিন্তু একজন প্রতিষ্ঠাতা হিসেবে, মার্কেটপ্লেসে, বিশেষ করে BB-তে, AI-এর তুলনায়, তহবিল সংগ্রহ করা কঠিন। এবং ফলস্বরূপ, আপনাকে পর্যাপ্ত অর্থ সংগ্রহ করতে হবে যাতে আপনি পরবর্তী ভাড়ায় পৌঁছাতে পারেন এবং মূল্যায়নগুলি আরও যুক্তিসঙ্গত হয়, যার অর্থ হল আপনার ব্যর্থ হওয়ার সম্ভাবনা কম কারণ আপনি আপনার মূল্যায়নে উন্নতি করেননি।

প্রশান্ত চৌবে: অবশ্যই। এটা বেশ আকর্ষণীয়। আর তুমি কি মনে করো যে AI আসার সাথে সাথে বাজারগুলিও বিকশিত হবে কারণ এখন মানুষের ক্রয় আচরণও পরিবর্তিত হচ্ছে? আগে তারা সরাসরি উক্ত বাজারগুলিতে যেত। তুমি ফ্লিপকার্ট বা অ্যামাজনের কথা বলেছ যারা সেখানে যায়, তারা যা চায় তা অনুসন্ধান করে এবং তা পায়।

কিন্তু এখন যা হচ্ছে তা হল তারা প্রথমে LLM-এ অনুসন্ধান করছে যে কোন ব্র্যান্ডটি কেনার জন্য সবচেয়ে ভালো হবে এবং কোনটি আমার…

ফ্যাব্রিস গ্রিন্ডা: আসলে, তুমি যা বলেছো তা সত্য নয়।

প্রশান্ত চৌবে: ঠিক আছে।

ফ্যাব্রিস গ্রিন্ডা: বাজারে তিনটি ধরণের ক্রয় আচরণ থাকে। একটি হল, যদি আপনি ঠিক কী খুঁজছেন তা জানেন, তাহলে আপনাকে কেবল গুগলে যেতে হবে। যদি আপনি ফ্লিপকার্ট বা অ্যামাজনে যান এবং কেবল এটি লিখুন, তাহলে বুম, আপনি তা বুঝতে পারবেন।

সেখানে LLM ব্যবহার করার কোনও কারণ নেই। আর অনেক মানুষই ঠিক কী খুঁজছে তা জানে। এটা একটা বড় সার্চ ক্যাটাগরি। দ্বিতীয়ত, অনেকেই বিনোদনের জন্য ব্রাউজিং করতে যায়। যদি তুমি OLX-এ যাও, তাহলে তুমি সাধারণত জানো না যে তুমি কী খুঁজছো। তুমি শুধু তালিকাগুলো ব্রাউজ করছো।

এটা একটা ভালো উইন্ডো শপিং, এবং মাঝে মাঝে আপনি কিছু খুঁজে পান এবং তারপর আপনি তা পেয়ে যান। এখানে LLM-দের কোনও ভূমিকা নেই কারণ এটিকে আরও দক্ষ করে তোলার জন্য কিছুই নেই। এখন LLM-দের ভূমিকা আছে, এটিকে কেনাকাটা হিসেবে বিবেচনা করুন। ওহ, আমি দিল্লিতে চলে যাচ্ছি, কিন্তু আমি আশেপাশের এলাকাগুলি চিনি না। আমার বাজেট এই রকম।

আমার এতগুলো শোবার ঘর দরকার। তুমি কী সুপারিশ করবে? বিনিময়ের উপায় কোথায়? অথবা আমি, আমি একটি নতুন গাড়ি কিনতে চাই, কিন্তু আমি জানি না, এগুলো আমার ব্যবহারের জন্য। তুমি কোনটি সুপারিশ করবে? LLM-এর ভূমিকা আছে, কিন্তু তবুও এটা স্পষ্ট নয় যে এটি শেষ পর্যন্ত চ্যাটে থাকবে, JPT বনাম Carvana-এর ক্ষেত্রে, Carvana হল প্রতিটি গাড়ির প্রতিটি তথ্য, Amazon Rufus নামে কিছু চালু করেছে।

আর যদি তুমি রুফাসকে জিজ্ঞাসা করতে চাও, কোন স্নিকার কিনবে বা অন্য কিছু, তাহলে এটা সত্যিই ভালো। তাই না, তবুও এটা স্পষ্ট। যদি আমি বাজারের দিকে তাকাই, আমরা বিনিয়োগকারী হিসেবে LLM থেকে কত ট্র্যাফিক আসছে, তা খুবই সামান্য, অতি ক্ষুদ্র। এটা ১%। এমনকি এখনও না। এটা কি ক্রমবর্ধমান? অবশ্যই, কিন্তু এটা আসলে বাজার থেকে শেয়ার নেওয়ার চেয়ে Google থেকে নিশ্চিত হওয়া বেশি গুরুত্বপূর্ণ।

তাই আমার মনে হয় না তারা মার্কেটপ্লেসগুলিকে ব্যাহত করে, যেখানে মার্কেটপ্লেসগুলি সবচেয়ে বেশি লাভবান হয়। তারাই পূরণ করছে, গ্রাহক সেবা দিচ্ছে, তাদের কাছে তরলতা আছে, ইত্যাদি। তাই আমার মনে হয় LMS ওয়ালেটের যে অংশ ক্যাপচার করতে পারে তা গুগল ক্যাপচার করা ওয়ালেটের অংশের চেয়ে বেশি কিছু নয়।

প্রশান্ত চৌবে: বুঝেছি। হ্যাঁ। এটা শেয়ার করার জন্য ধন্যবাদ। আর তুমি উল্লেখ করেছো যে তুমি চিহ্নিত করেছো যে B2B মার্কেটপ্লেসগুলি এখনও তাদের প্রাথমিক পর্যায়ে আছে, তাই না? তাহলে B2B মার্কেটপ্লেসগুলিকে এখন বিশেষভাবে আকর্ষণীয় করে কেন? আর তারা B2C মার্কেটপ্লেস থেকে কীভাবে আলাদা?

ফ্যাব্রিস গ্রিন্ডা: এখন এগুলো কেন এত আকর্ষণীয়, তার কারণ হলো প্রজন্মগতভাবে একটা পরিবর্তন এসেছে যেখানে যারা এগুলো পরিচালনা করছিলেন অথবা যারা রাসায়নিক কোম্পানিতে RFP পরিচালনা করছিলেন, তারা ষাট এবং সত্তরের দশকে অবসর নিচ্ছেন এবং তাদের জায়গায় মিলেনিয়ালরা আসছেন। আর একই জিনিস SMB-তেও ঘটছে। এই SMB-গুলির মালিকরা অবসর নিচ্ছেন। তাদের বাচ্চারা তাদের দায়িত্ব নিচ্ছে না। এখানেই তারা তাদের একটি ব্যক্তিগত ইকুইটি বিক্রি করছে।

আর তাই এই লোকেরা অনলাইন টুল এবং RFP ব্যবহার করতে পছন্দ করে এবং তারা সেগুলোকে আরও দক্ষ করে তোলার চেষ্টা করছে। তাই যখন প্রাইভেট ইকুইটি লন্ড্রোম্যাট কিনছে, স্পষ্টতই উপজাতি, তারা যতটা সম্ভব সরঞ্জাম আনতে যাচ্ছে যাতে এটি যতটা সম্ভব দক্ষ হয় অথবা সফ্টওয়্যার এবং ইনভেন্টরি ম্যানেজমেন্ট এবং ফ্লিট ডেলিভারি ম্যানেজমেন্ট ইত্যাদি ভেঙে ফেলা যায়, যেগুলি এমন সরঞ্জাম যা আমি চাই 70 বা 60 বছর বয়সী কেউ ব্যবহার না করে।

আর তাই এখন একটা খুব ভালো কারণ আছে। এখন ভোক্তাদের মুখোমুখি হওয়া ব্যক্তিদের মধ্যে পার্থক্য হল, যারা এগুলো চালাচ্ছেন তাদের অনেকেই সাধারণত এই শিল্প থেকে আসেন। কারণ যদি আপনার আচরণগত পরিবর্তন আনার প্রয়োজন হয়, তাহলে ডাউ কেমিক্যাল তাদের পেট্রোকেমিক্যাল কেনার বা বিক্রি করার পদ্ধতি পরিবর্তন করতে পারে। আপনি যদি এই শিল্পে থাকেন তবে এটি সাহায্য করে এবং আপনি যদি সিইওর সাথে কথা বলতে পারেন এবং বলতে পারেন, “আরে, আমি এটি তৈরি করেছি, আপনার অবশ্যই এটি ব্যবহার করা উচিত।”

এটা তোমার অনেক টাকা বাঁচাবে, যদি তুমি ২৩ বছর বয়সী স্ট্যানফোর্ড স্নাতক হও, তাই না? তাহলে প্রোফাইলটা ৪০ বছর বয়সী, ৪৫ বছর বয়সী, যে এই শিল্প থেকে এসেছে।

প্রশান্ত চৌবে: বুঝেছি। হ্যাঁ। শেয়ার করার জন্য ধন্যবাদ। এটা অবশ্যই একটি ছোট দৃষ্টিভঙ্গি এবং, AI কীভাবে মৌলিকভাবে পরিবর্তিত হচ্ছে, বাজারের প্রতিরক্ষাযোগ্যতা এবং নেটওয়ার্কের প্রভাব?

ঐতিহ্যবাহী পদ্ধতিগুলি কি এখন কম মূল্যবান হয়ে উঠছে, নাকি এখনও একই রকম আছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: না, এটা এখনও একই রকম। এটা এখনও বিজয়ীই সবচেয়ে বেশি কিছু নিতে পারে। আর যদি তোমার তরলতা থাকে, তাহলে তুমি তারল্য হারাবে না। যদি কিছু হয়, তাহলে AI তোমাকে আরও শক্তিশালী করে তোলে কারণ আমি, তাই আমি তোমাকে একটা উদাহরণ দেই। আমরা ইউরোপের ভিন্টেড নামক একটি ফ্যাশন মার্কেটপ্লেসে বিনিয়োগকারী।

তারা একেবারেই ভেঙে ফেলছে। তারা ১০ বিলিয়ন জিএমভির মধ্যে, এক বিলিয়ন নেট রাজস্বের মধ্যে, অত্যন্ত লাভজনক। এবং তাই তারা ইতিমধ্যেই বিজয়ী ছিল অথবা প্রতিটি দেশেই কোনও না কোনও নেতা ছিল। তারপর তারা পোলিশ, জার্মান এবং ফরাসি যাই হোক না কেন, তালিকাগুলি অনুবাদ করার জন্য এআই যোগ করেছে।

তাহলে প্রতিটি দেশেই আপনার আরও তালিকা তৈরি হয়েছে। তারপর তারা ক্রেতা এবং বিক্রেতার মধ্যে কথোপকথন অনুবাদ করে। তাহলে আপনি হয়তো ফ্রান্সে আছেন। কিন্তু আপনি আসলে লিথুয়ানিয়ার একজন বিক্রেতার সাথে কথা বলছেন। আপনি এটি বুঝতেও পারবেন না। সমন্বিত অর্থপ্রদান এবং শিপিং, তারপর তারা গ্রাহক সেবা স্বয়ংক্রিয় করে গ্রাহক সেবা খরচ কমিয়ে দেয়, তারপর তারা তালিকা তৈরির প্রক্রিয়া স্বয়ংক্রিয় করে।

তাই আপনি একটি ছবি তুলতে পারেন এবং এটি আপনাকে বলবে, এটি আইটেমের শিরোনাম, বিবরণ, বিভাগের দাম। তাই এটি কাজটি সহজ করে তোলে। তাই তালিকা থেকে ভিজিট রেট বৃদ্ধি পায়। ক্রয় থেকে ভিজিট রেট বৃদ্ধি পায় এবং লেনদেনের খরচ হ্রাস পায়। তাই এটি তাদের আরও দক্ষ করে তোলে। এবং তাই এটি বিজয়ীদের আরও বেশি জিততে সাহায্য করে।

যতক্ষণ তারা এটি গ্রহণ করে, তাই না? তাই না? যদি আপনি একজন পুরনো স্কুলের দায়িত্বপ্রাপ্ত হন, তাহলে আমার সন্দেহ হয় যে আপনি প্রথম AI গ্রহণকারী নন, তবে দ্রুত গতিশীল লেনদেনের বাজারগুলি খুব ভালো হয়েছে।

প্রশান্ত চৌবে: একেবারে। হ্যাঁ। মার্কেটপ্লেসগুলো কীভাবে AI ব্যবহার করছে, এটিকে আরও দক্ষ করে তুলতে এবং অভ্যন্তরীণভাবে তাদের প্রক্রিয়া উন্নত করতে, এটা বেশ আকর্ষণীয়, তাই না?

আলিবাবা এয়ারবিএনবি এবং ফ্লেক্সপোর্টের মতো কোম্পানিগুলিতে প্রাথমিকভাবে বিনিয়োগ করার পর, এখন এগুলো বিশাল কোম্পানি। আপনি তাদের মধ্যে এমন কী দেখেছেন যা অন্যরা প্রাথমিক পর্যায়ে মিস করেছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাদের প্রত্যেকের ক্ষেত্রেই এটি আলাদা। আমি ৯৪ সালে বেইজিং নরমাল ইউনিভার্সিটিতে পড়তে গিয়েছিলাম। আমি ম্যান্ডারিন ভাষা শিখেছিলাম এবং যখন আমি আমার প্রথম কোম্পানি অকল্যান্ড চালু করি। কোড নামটি আলিবাবা, তাই আমি জ্যাক মা থেকে Alibaba.com ডোমেইন নামটি কেনার চেষ্টা করি যিনি স্পষ্টতই না বলেছিলেন।

আমি জানতাম না সে কে, আর আমি সবসময় দূর থেকে জ্যাক আর তাওবাওকে অনুসরণ করতাম। আর তাই যখন ২০০৯ বা ২০১০, ২০১১ সালে কিছু শেয়ার কেনার সুযোগ এলো, তখন এটা স্পষ্ট ছিল যে তাদের মধ্যে জাদুকরী কিছু আছে। তারা কেবল নগদীকরণ চালু করেছে। বিনিয়োগ করা যুক্তিসঙ্গত ছিল। ফ্লেক্সপোর্ট, ব্রায়ান একজন সুপারস্টার এবং আন্তর্জাতিক লজিস্টিকস ঠিক করার ধারণা, যা সত্যিই কোনও বিভাগ নয়, তা অনেক যুক্তিসঙ্গত ছিল এবং আরও দক্ষ করে তোলার ধারণাটি ছিল।

তাহলে শ্রেষ্ঠত্বের দিক থেকে B2B মার্কেটপ্লেস। আর আপনি যে অন্য কোম্পানির কথা উল্লেখ করেছেন তা কী ছিল?

প্রশান্ত চৌবে: হ্যাঁ। এয়ারবিএনবি। হ্যাঁ। এবং

ফ্যাব্রিস গ্রিন্ডা: Airbnb, Airbnb খুব দ্রুত, আমি বুঝতে পারলাম যে তাদের বিশ্বব্যাপী নেট মূল্যের প্রভাব রয়েছে কারণ লোকেরা আন্তর্জাতিকভাবে ভ্রমণ করছিল। এবং তাই যখন তারা একটি দেশ জিতছিল, তখন তারা অন্যগুলি জিততে শুরু করেছিল। এবং আমি এটি পছন্দ করেছি।

আমি খুব ছোটবেলা থেকেই Airbnb ব্যবহারকারী এবং বিদ্যুৎ ব্যবহারকারী ছিলাম। আমি আমার নিজস্ব জায়গা ভাড়া নিতাম। আমি সেখানে জায়গা ভাড়া নিতাম। আমি Airbnb-তে তিন বছর ছিলাম। ২০১২ সালে। যখন আমি আমার সমস্ত সম্পত্তি দাতব্য প্রতিষ্ঠানে দান করেছিলাম, তখন আমি ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত Airbnb-তে ছিলাম। তাই আমি একজন বিদ্যুৎ ব্যবহারকারী ছিলাম। তাই এটা আমার কাছে স্পষ্ট ছিল যে আমার বিনিয়োগ করা দরকার।

প্রশান্ত চৌবে: একেবারে। অসাধারণ গল্প, তাই না? আপনি ২০২৫ সালের মূল ট্রেন্ড হিসেবে সীমান্তবর্তী বাজার এবং সরাসরি বাণিজ্যে বিনিয়োগ করে আসছেন। আপনি কেন মনে করেন যে এই নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে আমরা এখনই সাফল্য দেখতে পাব?

ফ্যাব্রিস গ্রিন্ডা: একটা বিরাট ভূ-রাজনৈতিক পরিবর্তন ঘটছে, তাই না? রাশিয়া, চীন, ইরান, উত্তর কোরিয়ার মধ্যে দ্বিতীয় ঠান্ডা যুদ্ধের কারণে মানুষকে কোথায় স্থানান্তরিত হতে হবে, একদিকে পশ্চিমা দেশ এবং অন্যদিকে জনগণকে তাদের সরবরাহ শৃঙ্খল চীন থেকে সরিয়ে নিতে হবে।

এবং স্পষ্টতই, আমি যাকে ফরাসি শোরিং বলেছি তার দিকে একটি প্রবণতা রয়েছে, যা সরবরাহ শৃঙ্খলকে চীন থেকে সরিয়ে নিয়ে যায়, বেশিরভাগই ভারতে, এবং তাই আমি ভারতের এমন কোম্পানিগুলিতে বিনিয়োগ করেছি যারা রপ্তানি করার চেষ্টা করছে এবং আন্তর্জাতিক কোম্পানিগুলিতে, বিশেষ করে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, সরবরাহের মজুদ পূরণ করতে সহায়তা করছে।

তাই জিওড পোশাকের ক্ষেত্রে এর একটি উদাহরণ। তারা RFQ করছে কারণ স্পষ্টতই যে মা এবং পপ লোকটি কেবল পোশাক তৈরি করার চেষ্টা করছে, সে আসলে জারা এবং H& M এর সাথে কথা বলে RFQ এর উত্তর দিতে এবং কাস্টমস, শিপিং এবং মূল্য নির্ধারণ করতে জানে না। এবং তাই জিওড তাদের জন্য সবকিছু করবে এবং তাদের বড় অর্ডার দেবে।

এবং তারপর তাদের কেবল একজন প্রস্তুতকারককে নিয়োগ করতে হবে। সুতরাং এটি সীমান্তবর্তী বাজারগুলির একটি উদাহরণ যে ভারত আজ সেরা ক্রয়ের স্থান।

প্রশান্ত চৌবে: অবশ্যই। আর লাইভ কমার্সের কী হবে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাহলে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চীনে সরাসরি বাণিজ্যের পরিমাণ অনেক বেশি।

মূলত কারণ, এটি মূল প্ল্যাটফর্ম দ্বারা চাপ দেওয়া হয়েছে। তাই Taobao Live Taobao-তে বাণিজ্যের ২৫ শতাংশের মতো। এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, Amazon, eBay কখনও অর্থপূর্ণভাবে লাইভ চালু করেনি। এবং তাই এটি শেষ পর্যন্ত কিছু নির্দিষ্ট বিভাগে অন্যদের দ্বারা দখল করা হয়েছে। কিন্তু এখন আমরা এর আরও বেশি ব্যবহার দেখতে পাচ্ছি।

তাই আমরা পাম স্ট্রিট নামে একটি কোম্পানিতে বিনিয়োগ করেছি এবং তারা লাইভ কমার্সের মাধ্যমে দুর্লভ উদ্ভিদ বিক্রি করছে, কারণ বিরল উদ্ভিদ কিনলেই অনেক লাভ হয়। তাদের চারপাশে একটি গল্প আছে, কীভাবে তাদের যত্ন নেওয়া যায়, তারা কোথা থেকে আসে, ইত্যাদি, সেই মাধ্যমে। এবং তাই আমরা এই ছোট ব্যবসাগুলিকে প্রতি সপ্তাহে দুটি লাইভ স্ট্রিমিং করতে দেখছি।

আর লাইভ স্ট্রিমে তারা প্রতি মাসে প্রায় ১০,০০০ ডলার বিক্রি করে। তাই সত্যিই, সত্যিই ভালো করছে। আর তাই ধীরে ধীরে আরও বেশি করে উল্লম্ব ক্ষেত্রে এটি ঘটছে।

প্রশান্ত চৌবে: একেবারে। হ্যাঁ। আমি যা লক্ষ্য করছি তা হল, বিশ্বের বিভিন্ন দেশ বা অঞ্চলের বাজার বা বাণিজ্যের প্রবণতা ভিন্ন। আপনি জানেন যে তারা কোন অঞ্চল থেকে এসেছেন তার উপর নির্ভর করে তাদের কেনাকাটা কীভাবে আলাদা।

ঠিক। আর তোমার বিনিয়োগ কার্যকলাপে এমন একটা বৈশ্বিক সুযোগ আছে যে তুমি একটা অঞ্চলে এই প্রবণতাগুলো দেখতে পাচ্ছ। আর তুমি বলতে পারো, দেখো, ঠিক আছে, হয়তো এটা অন্যান্য অঞ্চলেও প্রতিলিপি তৈরি করবে। আর তুমি সেইসব কোম্পানিতে তাড়াতাড়ি বিনিয়োগ করো। তুমি কীভাবে এটা করছো তার কি এটা সঠিক মূল্যায়ন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: হ্যাঁ, এটা আমাদের এটি করার একটি উপায়। আমরা দেশে একটা প্রবণতা দেখতে পাচ্ছি এবং আমরা বলছি, ওহ, এটা আকর্ষণীয়। যদি এটি কোথাও কাজ করে, তাহলে সম্ভবত অন্য কোথাও কাজ করবে। চলো দেখি অন্য দেশে এর সমতুল্য কিছু আছে কিনা। তা নয়, আমি বলব যে আমরা যা বিনিয়োগ করেছি তার বেশিরভাগই ব্যবসায়িক মডেল উদ্ভাবনে।

বাজার, বাজার নকশা, ব্যবসায়িক মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তায় নতুন নতুন পদ্ধতির নতুন স্তর যুক্ত করা হচ্ছে। আমরা কিছু আন্তর্জাতিক সালিসি করি। আমরা বলি, ওহ, জীবন বাণিজ্য এখানে কাজ করে। চলো অন্য কোথাও এটি করি, যদিও এটি আমাদের কাজের একটি বড় অংশ নয়।

প্রশান্ত চৌবে: বুঝেছি। হ্যাঁ। আমি ভেবেছিলাম এটা একটা থিম কারণ, এমনকি OLX-এর পাশেই Craigslist ছিল।

আর তারপর তুমি দেখতে পেলে, ঠিক আছে, এমন আরও কিছু বাজার আছে যেখানে অন্য কোনও খেলোয়াড় প্রবেশ করতে পারে না। আর সেখানে একটা সুযোগ ছিল।

ফ্যাব্রিস গ্রিন্ডা: হ্যাঁ। তখন অবশ্যই এটাই ছিল মূল প্রতিপাদ্য। কিন্তু এখন, আমাদের বেশিরভাগ বিনিয়োগ মার্কিন যুক্তরাষ্ট্রে, তাই না? আর মার্কিন যুক্তরাষ্ট্রে আপনাকে নতুনত্ব আনতে হবে। আপনি তা নন, অনুকরণ করার কোনও উপায় নেই।

আজকাল আমরা যে বিষয়গুলিতে বিনিয়োগ করি তার বেশিরভাগই হল নতুন উদ্ভাবন, নতুন ব্যবসায়িক মডেল, নতুন পদ্ধতি।

প্রশান্ত চৌবে: এটা মজার। মার্কেটপ্লেসগুলির একটা মজার দিক হল, তাদের একটা পরিবর্তনশীল অবস্থান থাকে যেখানে প্রাথমিক পর্যায়ে, একটি মার্কেটপ্লেস তৈরি করা অত্যন্ত কঠিন ছিল কারণ সমীকরণের দুটি দিক থাকে।

কমপক্ষে দুটি আরও বেশি হতে পারে। এবং তারপর আপনি উভয়কেই প্ল্যাটফর্মে আনুন এবং অর্থপূর্ণভাবে জড়িত হন যাতে উভয় পক্ষই প্ল্যাটফর্ম থেকে মূল্য বের করে আনতে পারে, তাই না? এবং প্রাথমিকভাবে মুরগি এবং ডিমের সমস্যাটি অত্যন্ত কঠিন, যেমনটি আপনি জানেন, তাই না? কিন্তু একটি বিন্দুর পরে এটি একটি মোড়কে পৌঁছায় এবং এটি নিজেই একটি জীবন নেয় এবং তারপরে আসুন এটিকে PMF বা অন্য কিছু বলি। কিন্তু এটি সেখান থেকে বিস্ফোরিত হয়, তাহলে, প্রতিষ্ঠাতারা কীভাবে সেই মুরগি এবং ডিমের সমস্যা সমাধানের প্রাথমিক পর্যায়ে আছেন, সেই প্ল্যাটফর্মটি শুরু করেন এবং নতুন লোকদের নিয়ে আসেন। তাদের জন্য আদর্শ GTM পদ্ধতি কী যা আপনি দেখেছেন, আপনার পোর্টফোলিওতে স্টার্টআপগুলি তাদের পরামর্শ দিতে পারে।

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাই সাধারণত আপনি সরবরাহের উপর মনোযোগ দিতে শুরু করেন কারণ সরবরাহটি প্ল্যাটফর্মে থাকার জন্য আর্থিকভাবে অনুপ্রাণিত হয়। আপনি যদি কোনও বিক্রেতার কাছে যান, তাহলে আপনি বলবেন, “আরে, আমার কাছে ক্রেতাদের বিনামূল্যে থাকতে পারে। আপনি কি এখানে থাকতে চান? এটি বিনামূল্যে। আচ্ছা, যদি আপনি কমিশন করতে পারেন, যদি এটি কাজ করে,” বেশিরভাগ লোক হ্যাঁ বলে। কিন্তু মূল কথা হল সরবরাহটি ঠিক করা খুব কমই আনে যা উচ্চমানের, যা নিযুক্ত।”

কারণ কল্পনা করুন আমি দিল্লিতে একটি তালা তৈরির বাজার তৈরি করতে চেয়েছিলাম। আমি সম্ভবত একটি দল নিয়োগ করতে পারতাম, তাদের প্রত্যেককে ডাকতে পারতাম, তাদের শতভাগ প্ল্যাটফর্মে রাখতে পারতাম, কিন্তু তারপর আমার তাদের জন্য কোনও চাহিদা নেই, তাই তারা ধনী নয়। তারা মন্থর হয়ে যাবে। তারা উত্তর দেবে না, ইত্যাদি। পরিবর্তে আপনি একটি এবং একটি জিপ কোড নিন।

তুমি এত চাহিদা আনলে সে খুব খুশি হবে। আর যখন তুমি তার রাজস্বের ২৫ শতাংশ প্রতিনিধিত্ব করবে, এবং তারপর তুমি আরও একটি আনবে। আর তাই তুমি, তুমি, তুমি সরবরাহ শুরু করো, চাহিদা আনবে, আরও কিছুটা যোগ করবে, চাহিদা আনবে, সর্বদা দুটির সাথে মিল রাখবে। একজন মার্কেটপ্লেস প্রতিষ্ঠাতা হিসেবে তুমি যে সবচেয়ে বড় ভুল করতে পারো তা হল তুমি এত বেশি সরবরাহ পাও যে তোমার চাহিদা, তোমার যথেষ্ট চাহিদা থাকে যে বিক্রির হার খুবই কম।

তাহলে যদি আপনি ব্যবহৃত পণ্য বিক্রি করেন, তাহলে আপনার কাছে তারল্য আছে। যদি আপনার তালিকাভুক্ত পণ্য বিক্রির সম্ভাবনা কমপক্ষে ২০% হয়, তাহলে ২৫ থেকে ২০%, সর্বনিম্ন পর্যায়ে। এর চেয়ে কম হলে, সম্ভবত আপনার কাছে তারল্য নেই। যদি আপনি একটি পরিষেবা বাজার হন, তাহলে আপনাকে বাজারে শ্রমের আয়ের কমপক্ষে ২০ শতাংশ প্রতিনিধিত্ব করতে হবে।

আর তাহলেই তোমার পণ্যের বাজারের সাথে মানানসই হবে। এটা আরও বেশি, তারপর তোমার নেটওয়ার্ক প্রভাব থাকবে। তারপর তোমার আরও বেশি বিক্রেতা থাকবে যেখানে তোমার আরও বেশি ক্রেতা থাকবে এবং তাদের সাথে আরও বেশি ক্রেতা থাকবে অথবা বিক্রেতা থাকবে, ততক্ষণ পর্যন্ত তোমাকে এটি মূলত ঘটাতে হবে।

প্রশান্ত চৌবে: অবশ্যই। তাহলে, আমাদের কাছে মুরগি এবং ডিম সমস্যার সমাধান আছে, অন্তত বাজারে, উচ্চমানের সরবরাহ প্রথমে আসে এবং তারপর আপনি সেখান থেকে তৈরি করেন এবং ক্রেতাদের নিয়ে আসেন।

ফ্যাব্রিস গ্রিন্ডা: এটা সত্য নয়। আমি বলতে চাইছি, ৯৯ শতাংশ ক্ষেত্রেই এটা সত্য। কিছু ক্ষেত্রে এমন হয় যেখানে আপনি প্রথমে চাহিদা করেন; কিন্তু, বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সরবরাহ পান কারণ এটি পাওয়া সহজ, তাই না? তারা সেখানে থাকার জন্য আর্থিকভাবে অনুপ্রাণিত।

প্রশান্ত চৌবে: একেবারে। আমি সম্পূর্ণ একমত। টার্ম টেক রেট একটাই, তাই না?

মার্কেটপ্লেসে, একটি প্ল্যাটফর্মে সরবরাহকারীদের জন্য মোট আয় থেকে আপনি কত ভাগ পাবেন, তাই না? প্রাথমিক পর্যায়ে আপনি এটিকে কীভাবে দেখেন? আপনি কি মার্কেটপ্লেসগুলিকে প্রাথমিক পর্যায়ে দেখেন? আপনি জানেন যে তাদের সরবরাহকারীদের কাছ থেকে কম হার নেওয়া হয় এবং তারপরে প্ল্যাটফর্ম শক্তিশালী হওয়ার সাথে সাথে আরও ক্রেতা থাকে।

আরও ব্র্যান্ড ইকুইটি আছে। তারপর তারা সেই টেক রেট এবং সাধারণ রেট নির্বাচন বাড়াতে শুরু করে, প্রাথমিক পর্যায়ে যখন এটি এখনও প্রতিষ্ঠিত হয়নি এবং তারপরে পরিণত পর্যায়ে। ধরুন, আপনি Airbnb পর্যায়ে জানেন না, কিন্তু তার আগেও স্ট্যান্ডার্ড রেট ছিল। আপনি বাজারে কীভাবে তারা তৈরি করে তা দেখতে পাচ্ছেন।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমাদের জন্য উত্তর হল, এটা নির্ভর করে আপনি কীভাবে পরিমাপ করবেন তার উপর। আপনি কি টেক রেট নিতে পারবেন তা কি আপনি সরবরাহ এবং চাহিদার স্থিতিস্থাপকতা পরিমাপ করেন। এবং আপনি টেক রেটটি আরও স্থিতিস্থাপক দিক থেকে নেন, এখন বেশিরভাগ বাজারে আপনি সরবরাহের দিকে কাগজের পরিসরের তিন থেকে পঁচিশ শতাংশ টেক রেট নেন। কিন্তু কিছু ক্ষেত্রে আপনি বাই সাইডে নেন কারণ সেখানেই তারা আপনার পছন্দের মূল্য পায়।

যারা মূল্য পাচ্ছেন তাদের কাছ থেকে আমি চার্জ নিতে চাই। তাই ভিন্টেড ক্রেতাদের কাছ থেকে চার্জ নেয় কারণ তারা এসক্রো এবং জাহাজ থেকে মূল্য পাচ্ছেন। কিন্তু যদি আপনি বাড়িতে থেকে পিক করেন, তাহলে তারা বিক্রেতাদের কাছ থেকে চার্জ নিচ্ছে, অর্থাৎ তারা হোম পিকআপ থেকে উপকৃত হচ্ছে। এখন, আপনার প্রশ্নের উত্তরে, আমি কম টেক রেট দিয়ে শুরু করব, কিন্তু শূন্য নয় কারণ আপনি নিশ্চিত করতে চান যে লোকেরা অর্থ প্রদান করতে ইচ্ছুক।

বেশিরভাগ মার্কেটপ্লেস যেখানে ভোক্তাদের দিক থেকে কাজ করে, আমি ১০ থেকে শুরু করবো, দীর্ঘমেয়াদে বি২বি দিকে ১৫, ২০-তে যাওয়ার লক্ষ্যে, এটা বেশ ভিন্ন। কিছু ক্ষেত্রে আপনি নিতে পারেন, আপনি কোনও টেক রেট নিতে পারবেন না কারণ এটি খুব বেশি, অর্ডারগুলি খুব বেশি। এটি খুব বেশি দামের সংবেদনশীল যে আপনি বিভিন্ন ধরণের ব্যবসায়িক মডেল ব্যবহার করেন।

তাই আমি করব। যেহেতু আপনার একটি মার্কেটপ্লেস আছে, তাই ব্যবসায়িক মডেল, টেক রেট, ব্যবসায়িক মডেল স্ব-পরিষেবামূলক বিজ্ঞাপন হতে পারে এমন কোন কথা নেই, তাই না? আমরা টপ সর্ট নামক একটি কোম্পানিতে বিনিয়োগকারী ছিলাম এবং তারা বিক্রেতাদের প্লেসমেন্ট উন্নত করার জন্য বিজ্ঞাপন কিনতে দেয়, কিছু ক্ষেত্রে, ৫ শতাংশ জিএমভি এই স্ব-পরিষেবামূলক বিজ্ঞাপনগুলির মাধ্যমে আসে।

আপনি আমাদের অর্থায়ন বিক্রি করতে পারেন। আপনি তালিকাভুক্তি ফি বিক্রি করতে পারেন। হ্যাঁ। একটি মার্কেটপ্লেস থেকে অর্থ উপার্জনের অনেক উপায় আছে, যার মধ্যে টেক রেট হল তার মধ্যে একটি। তবে বলাই বাহুল্য, যদি সম্ভব হয়, তাহলে টেক রেট রাখার চেষ্টা করুন, সাধারণত B2B টেক রেট ১ থেকে ৩%, হয়তো ৫, ৬, ৭, এবং সাধারণত ভোক্তা টেক রেট ১০, ১৫, ২০।

প্রশান্ত চৌবে: বুঝেছি। হ্যাঁ। এটা শেয়ার করার জন্য ধন্যবাদ। এটা আমাদের শ্রোতাদের জন্য সহায়ক হবে। আমি একটা জিনিস দেখেছি যে একবার এই মার্কেটপ্লেসগুলো প্রতিষ্ঠিত হয়ে গেলে, উদাহরণস্বরূপ Airbnb-এর কথা ধরা যাক, অথবা ভারতের খাবার ও রেস্তোরাঁর বাজারে Zomato-এর কথা ধরা যাক। এই ধরণের একচেটিয়া ব্যবসা হয় এবং তারা সেই পর্যায়ে পৌঁছায়, তাই না?

মার্কেটপ্লেসে সর্বাধিক একজন বা দুজন বিজয়ী থাকে, যা বিনিয়োগকারীরা পছন্দ করেন। একেবারে। কিন্তু ভোক্তাদের দৃষ্টিকোণ থেকে, বাজারগুলিও সেই পর্যায়ে শোষণমূলক হয়ে উঠতে শুরু করতে পারে, কারণ যেহেতু আপনি একটি নির্দিষ্ট বিভাগের সম্পূর্ণ ব্র্যান্ড ইকুইটি নিয়ন্ত্রণ করেন, তাই আপনি যে কোনও টেক রেট নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনি চান এবং সরবরাহকারীরা এখনও তা পাবে।

ফ্যাব্রিস গ্রিন্ডা: এটা পুরোপুরি সত্য নয়। তাই, প্রথমত, কারণ প্রাকৃতিক একচেটিয়া ব্যবস্থা আছে, কারণ যত বেশি ক্রেতা বিক্রেতাদের দ্বারা র‍্যাঙ্ক করা হত, তত বেশি বিক্রেতা আরও বেশি ক্রেতা হত। এই কারণেই আমি মনে করি সুরক্ষিত সংস্থা LLM, কারণ দিনের শেষে, এমনকি LLMও আপনাকে প্রভাবশালী একচেটিয়া প্রদানকারীর কাছে পাঠাবে। আপনি ভিতরে এসে যা চান তা নিতে পারবেন না কারণ এমন একটি সময় আসে যখন প্ল্যাটফর্মে থাকা অ-অর্থনৈতিক হয় এবং আপনি বিঘ্নিত হন।

যারা খুব বেশি টেক রেট নিয়েছিল এবং শেষ পর্যন্ত ব্যাহত হয়েছিল, তাই না? চীনে তাওবাও যে কারণে জয়লাভ করেছিল, ঠিক সেভাবেই ইবেও এচ নেট নামক শীর্ষস্থানীয় খেলোয়াড়, ৯৫ শতাংশ বাজার শেয়ার কিনেছিল, কিন্তু তারা খুব বেশি টেক রেট নিতে শুরু করেছিল। তাওবাও তাদের কাছ থেকে বাজার কেড়ে নিয়েছিল। কোরিয়ার ইবেতেও একই ঘটনা ঘটেছিল।

তাদের একটি কোম্পানি ছিল এবং একই কারণে জি মার্কেট এটিকে ব্যাহত করেছিল। তারা কম টেক রেট নিয়েছিল। তাই স্বাভাবিকভাবেই একটি ন্যায্য টেক রেট আছে যা মানুষ বহন করবে। কিন্তু আপনি কেবল নিতে পারবেন না, ১০০ শতাংশ ঠিক, সংজ্ঞা অনুসারে, সবাই ঘুরে দাঁড়াবে তাই আমি নিশ্চিত যে এটি সত্য।

যখন তুমি বিজয়ী প্রাকৃতিক একচেটিয়া প্রতিষ্ঠান হও, তখন তোমার মূল্য নির্ধারণের ক্ষমতা বেশি থাকে। তাহলে কি সেই বিজয়ী প্রাকৃতিক একচেটিয়া প্রতিষ্ঠানের প্রতিযোগিতামূলক শুরুর তুলনায় বেশি গ্রহণের হার থাকবে? একেবারে। কিন্তু এটা কি সম্পূর্ণরূপে অধিভুক্ত হবে? না, এটা যথেষ্ট উচ্চ হবে। তাদের জন্য অর্থ উপার্জনের জন্য যতটা সম্ভব উচ্চতর, কিন্তু এত উচ্চতর নয় যে এটি অন্য কারো আসার সুযোগ তৈরি করে।

প্রশান্ত চৌবে: একেবারে। বেশ আকর্ষণীয়। আর, আপনি যা দেখছেন, ভারতে জোমাটোর উদাহরণই ধরা যাক। এটি এখন একটি পাবলিকলি ট্রেডেড কোম্পানি, এবং এটির মূল্য অনেক বেশি, তাই না? এবং এটি নিয়ে বিতর্ক চলছে যে, ঠিক আছে, এই মূল্যায়ন কি যুক্তিসঙ্গত নাকি না? যেহেতু বাজারের ক্ষেত্রে একজন অভিজ্ঞ ব্যক্তি এবং ভারতীয় বাজার সম্পর্কে জানেন, বিশেষ করে ভিতরে এবং বাইরে।

তুমি কি মনে করো জোমাটো অথবা, তাদের প্রতিষ্ঠিত আকার এবং ব্র্যান্ড ইকুইটির কারণে, তাদের পক্ষে উচ্চ মূল্যায়নের অধিকারী হওয়া ন্যায্য? যদি হ্যাঁ, তাহলে এর কি কোনও লাভ আছে, বেসরকারি বাজারে খেলা কোম্পানিগুলি এবং সেখানকার মূল্যায়নের উপর কি এর কোনও প্রভাব আছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: তাহলে আমি শুরুতেই বলে নিচ্ছি যে আমি পাবলিক মার্কেটের বিনিয়োগকারী নই। আমি করিনি, আমি পাবলিক মার্কেট কম্পানিগুলোর দিকে তাকাই না। যখন কোনও কোম্পানি পাবলিক হয়ে যায় তখন আমি সাধারণত বিক্রি করি কারণ আমি প্রতিষ্ঠাতার কাছে আমার মালিকানা হারিয়ে ফেলি, তাই না? একবার প্রাইভেট হয়ে গেলে, আমি একজন সিইওকে ফোন করতে পারি। এটা এমন ছিল, আরে, কেমন চলছে?

আমি কি সাহায্য করতে পারি? ইত্যাদি। যখনই তারা প্রকাশ্যে আসে, আমি প্রথমেই বলি, বিশ্বস্ততা একজন বড় বিনিয়োগকারী এবং তাদের আমাকে কোনও তথ্য দেওয়ার অনুমতি নেই। তাহলে একজন পাবলিক মার্কেট বিনিয়োগকারী হিসেবে আমার তুলনামূলক সুবিধা কী? এটা শূন্য। তাই যখন তারা প্রকাশ্যে আসে তখন আমি বিক্রি করি। এখন, আমি কেন এমন যুক্তি দিতে পারি যে জোমাটোর মতো একটি কোম্পানির উচ্চ মূল্য নির্ধারণ করা উচিত। আবার, গুণিতক কী তা আমার কোনও ধারণা নেই। মূল্যায়ন কী তা আমার কোনও ধারণা নেই। আমি জানি না। ভারতে অনলাইন খাবার অর্ডারের শতকরা অনুপ্রবেশ কোথায় তা আমি জানি না, তবে আমি হাইপার মূল্যায়নকে ন্যায্যতা দেওয়ার জন্য একাধিক গল্প তৈরি করতে পারি। একটি হল ভারতে অনলাইন খাবার অর্ডার করা যাই হোক না কেন 10%।

এটা ৫০%-এ যাবে, তাই না? এটা নাটকীয়ভাবে বাড়বে। আর এটা একটা বিশাল বাজার। দুই, আমি এমন একটা ভবিষ্যৎ কল্পনা করতে পারি যেখানে ড্রোন, স্বয়ংক্রিয় যানবাহন এবং ডেলিভারি মেকানিজমের সংমিশ্রণে খাদ্য সরবরাহের প্রান্তিক খরচ শূন্যে নেমে যাবে। আর যখন আপনি প্রবেশ করবেন, তখন আপনার মার্জিন নাটকীয়ভাবে বৃদ্ধি পাবে।

এখন কি আগামী তিন বছর ধরে এমনটা ঘটছে? না. আগামী দশের মধ্যে, সম্ভবত তৃতীয় স্থানে, আমি কি এমন একটি ভবিষ্যৎ কল্পনা করতে পারি যেখানে উচ্চ রিয়েল এস্টেট বাজারে, মুম্বাই বা দিল্লির দামের বাজারে বা অন্য যে কোনও জায়গায়, যদি আপনার পর্যাপ্ত অন্ধকার রান্নাঘর থাকে। তিন মিনিটে প্রস্তুত রান্না করা খাবার ড্রোনের মাধ্যমে বিনামূল্যে সরবরাহ করা যেতে পারে।

১০ মিনিটের মধ্যে আপনার কাছে অসাধারণ খাবার পৌঁছে দেওয়া যাবে। আপনি যদি মুদিখানার জিনিসপত্র কিনতে এবং মুদির বাজার প্রতিস্থাপন করতে চান, তাহলে এর দাম কম। আর হয়তো আপনি ভবিষ্যতে এমন বাড়ি বানাবেন যেখানে রান্নাঘর থাকবে না। হ্যাঁ, আমি এটা কল্পনা করতে পারি। আবার, এটা কি পাঁচ বছর পরের কথা?

না, আজ থেকে ১০ বছর পর, সম্ভবত ১৫, ২০ বছরের বেশি নয়, কিন্তু আমি একটা গল্প তৈরি করতে পারি, আমি এটা আঁকতে পারি যে এটি আজকের চেয়ে অনেক, খুব, খুব বড় এবং অনেক বেশি লাভজনক হতে পারে। আমি এখন এটা সম্ভাব্য। আর তুমি কি আজকের ভবিষ্যতের সম্ভাব্য লঙ্ঘনের জন্য অর্থ প্রদান করবে? হয়তো, হয়তো না। কিন্তু ভারতে এবং বিশ্ব বাজারে খাদ্য সরবরাহের ব্যাপারে আমি ব্যক্তিগতভাবে খুব উৎসাহী তার কারণ আছে।

প্রশান্ত চৌবে: অবশ্যই। এবং, প্রশ্নের শেষ অংশটি ছিল যে, বেসরকারি বাজার, যে বাজারগুলি এখনও বেসরকারি, কিন্তু এখনও পরিপক্ক হয়েছে এবং আইপিওর যাত্রায় রয়েছে, কিন্তু এখনও ব্যক্তিগত রাউন্ড বাড়াচ্ছে, তারা কি জোমাটোর মতো কোম্পানিগুলির দ্বারা পাবলিক বাজারে পরিচালিত মূল্যায়ন থেকে কোনও উপসংহার পেতে পারে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আচ্ছা, বিশ্বের বাকি অংশে সমস্যাটি বিপরীত, পাবলিক মার্কেট মূল্যায়ন বেসরকারি বাজার মূল্যায়নের তুলনায় কম। আর তাই কোম্পানিগুলি পাবলিক মার্কেটে যেতে সমস্যায় পড়ছে কারণ তারা খুব বেশি দামে অত্যধিক অর্থ সংগ্রহ করেছে। এবং তারা আগের দামের চেয়ে অনেক কম দামে পাবলিক মার্কেটে যাওয়ার জন্য অভিযান চালানোর অপমান সহ্য করতে চায় না।

তাহলে স্পষ্টতই স্টার্টআপের পরবর্তী পর্যায় যত বেশি প্রাসঙ্গিক, পাবলিক মার্কেট, এখন সংকেত তত বেশি প্রাসঙ্গিক। যদি আপনি এমন একটি মার্কেটপ্লেস হন যেখানে খাবার নেই, তাহলে জোমাটো মাল্টিপল কতটা প্রাসঙ্গিক? আমি নিশ্চিত নই যে এটি এতটা প্রাসঙ্গিক, সত্যি বলতে, কারণ, ভিন্ন সংক্ষিপ্ত প্রোফাইল, ভিন্ন মার্জিন প্রোফাইল, জোমাটো একটি ত্রিমুখী মার্কেটপ্লেস।

রেস্তোরাঁ আছে, ভোক্তা আছে, ডেলিভারি কর্মী আছে, বেশিরভাগ মার্কেটপ্লেসই দ্বিমুখী, তাই না? আমি, আমি নিশ্চিত নই যে এটি এতটা প্রাসঙ্গিক হবে, তবে হ্যাঁ, আমাদের বাজার বা পাবলিক বাজার মূল্যায়ন শেষ পর্যায়ের বেসরকারি কোম্পানিগুলির জন্য প্রাসঙ্গিক। একেবারে। আমি যেমন বলেছি, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় সমস্যা হল এর বিপরীত।

সরকারি প্রতিষ্ঠানের তুলনায় বেসরকারি প্রতিষ্ঠানগুলো সত্যিই ব্যয়বহুল। আর তাই এটি এমন এক পরিস্থিতি তৈরি করছে, যা তাদের জন্য জনসাধারণের কাছে পৌঁছানো কঠিন করে তুলছে।

প্রশান্ত চৌবে: বুঝেছি। হ্যাঁ। যুক্তিসঙ্গত। আজকাল যারা বাজার তৈরি করছেন তাদের জন্য, আজকের বাজারে সবচেয়ে বড় বাধাগুলি কী কী অতিক্রম করতে হবে? সেই সময়ে যখন আপনি OLX তৈরি করছিলেন তখন এই বাজারে কোন বাধা ছিল না।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমি বলব, প্রথমত, আগের তুলনায় এখন এটি তৈরি করা অনেক সহজ, কারণ কোনও কোড ছাড়াই, কম কোডের AI ব্যবহার করে, আপনি টাকা ছাড়াই যেকোনো কিছু তৈরি করতে পারবেন। তাই প্রতিযোগিতা সত্যিই অনেক বেশি, কারণ যদি আপনার কোন কপিটি তৈরি করা হয় সে সম্পর্কে ভালো ধারণা থাকে, তাহলে গ্রাহক অধিগ্রহণ স্পষ্ট নয়, তাই না? যেমন গ্রাহক অধিগ্রহণের খরচ নাটকীয়ভাবে বেড়েছে।

আর তাই কীভাবে আপনার কাছে একটি স্কেলেবল, পুনরাবৃত্তিযোগ্য, টেকসই গ্রাহক অধিগ্রহণ চ্যানেল আছে তা খুঁজে বের করা। আর এটা কী তা আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। এটি অর্থপ্রদান করা যেতে পারে। এটি জৈব হতে পারে। এটি প্রভাবশালী হতে পারে, কিন্তু এটি কাজ করতে হবে। এটি সমৃদ্ধ, প্রতিলিপিযোগ্য হবে, আমার মনে হয় যথেষ্ট কঠিন। এবং তারপরে বেশিরভাগ, অনেক ভোক্তা বিভাগ নেওয়া হয়েছে।

তাই আপনাকে খুব নতুন, উদ্ভাবনী পন্থা গ্রহণ করতে হবে, নতুবা আপনাকে B2B করতে হবে।

প্রশান্ত চৌবে: বুঝেছি। যুক্তিসঙ্গত। শেষ করার আগে আমার শেষ মূল প্রশ্নে চলে যাই। বাজার বা ভেঞ্চার বিনিয়োগের ভবিষ্যৎ সম্পর্কে আপনার কোন বিপরীত ধারণা আছে? যার সাথে বেশিরভাগ মানুষ একমত হবেন না।

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমার মনে হয় এখন বেশিরভাগ মানুষই মনে করে, সবসময়ই এআই নিয়েই সবকিছু।

আর আমার মনে হয় AI-তে একটা বুদবুদ আছে যেখানে হ্যাঁ, AI পৃথিবীকে বদলে দেবে, কিন্তু অন্যান্য প্রতিটি প্রযুক্তি বিপ্লবের মতো, মানুষ যা ভাবে তার চেয়েও বিশ্বকে প্রভাবিত করতে অনেক বেশি সময় লাগবে, কারণ ভারত সরকার বুদ্ধিমত্তার সাথে AI ব্যবহার করার আগে, অথবা যাই হোক, একটি বড় কোম্পানি, আমার মনে হয় এটি একটি দীর্ঘ, দীর্ঘ, দীর্ঘ সময় হবে যেখানে এটি অবশ্যই সরকার, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স, ইত্যাদি।

আর এটাই জিডিপির বেশিরভাগ অংশ, কিন্তু ভবিষ্যতে, যখন এটি প্রয়োগ করা হবে, তখন এটি সমাজকে মানুষের কল্পনার চেয়েও বেশি রূপান্তরিত করবে। স্বল্পমেয়াদে এটিকে অতিরঞ্জিত করা হয়েছে। দীর্ঘমেয়াদে এটিকে অবমূল্যায়ন করা হয়েছে। কিন্তু এটি এখন থেকে ১০, ১৫, ২০ বছর পরে। এবং মানুষের ক্ষেত্রেও, আমি বাজারকে বাদ দিয়েছি।

তাই এখন বিপরীতমুখী কাজ হলো বাজারে বিনিয়োগ করা, অর্থাৎ, তারা, বিপরীতমুখী নয় এমন কাজ হলো AI তে বিনিয়োগ করা। বিপরীতমুখী কাজ হলো AI এর উপর বাজি ধরার জন্য বাজারে বিনিয়োগ করা, কারণ আমি বাস্তবে সরাসরি LLM করার চেয়ে প্রয়োগকৃত AI ব্যবহার করতে পছন্দ করি, যা অতি প্রতিযোগিতামূলক দামে। আমার কাছে, এটা একটা বিপরীতমুখী বাজি।

অনেকেই বলছেন, “ওহ, সব কাজ শেষ হয়ে গেছে।” আর আমি একমত নই। যদি আপনি দেখে থাকেন যে B2B সাপ্লাই চেইন এবং SMB গুলির সংখ্যা ৫% এর নিচে ছিল, প্রায়শই ১% এর নিচে ছিল। সবকিছুই তৈরি করা দরকার। আর এই ট্রিলিয়ন, ট্রিলিয়ন, ট্রিলিয়ন ডলারের অর্থনীতিকে ডিজিটাইজ করা দরকার।

প্রশান্ত চৌবে: একেবারে। হ্যাঁ। শেয়ার করার জন্য ধন্যবাদ। এর সাথে সাথে, আমরা দ্রুত ফায়ার রাউন্ডে চলে যাই, যেখানে আমি আপনাকে আপনার বিনিয়োগ সম্পর্কে ছয়টি দ্রুত প্রশ্ন জিজ্ঞাসা করব, এবং আপনাকে ছয়টি দ্রুত উত্তর দিতে হবে, ঠিক আছে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: যাও!

প্রশান্ত চৌবে: অসাধারণ। তাহলে প্রথমটি হল আপনি কোন কোন ক্ষেত্র এবং অঞ্চলে বিনিয়োগ করেন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, ভারত, ল্যাটিন আমেরিকা। এবং সেক্টর, বাজার অনুসারে যেকোনো শিল্প, নেটওয়ার্ক প্রভাব ব্যবসা।

প্রশান্ত চৌবে: ঠিক আছে। বিনিয়োগের সাধারণ পর্যায় কী?

ফ্যাব্রিস গ্রিন্ডা: প্রতিটি পর্যায়ই কঠিন, কিন্তু আগের ধাপগুলো আরও কঠিন কারণ আপনি জানেন না যে আপনি ১০ বছর ধরে ভালো কাজ করছেন কিনা। আপনি সেই বীজ বিনিয়োগ করেন এবং কোম্পানিটি জনসাধারণের কাছে পৌঁছাতে ১৫ বছর সময় লাগে।

তাই আপনি আসলে জানেন না যে আপনি এটি পেতে প্রস্তুত কিনা।

প্রশান্ত চৌবে: ঠিক আছে। কিন্তু কোন পর্যায়ে আপনি একজন বিনিয়োগকারী হিসেবে আসতে চান?

ফ্যাব্রিস গ্রিন্ডা: ওহ, আমি সেই বীজ বিনিয়োগ করতে পছন্দ করি এবং A.

প্রশান্ত চৌবে: বীজ এবং ক, ঠিক আছে।

ফ্যাব্রিস গ্রিন্ডা: বীজ এবং ক। আমি কিছু বি করি, আমি কিছু প্রি-সিড করি, কিন্তু, অথবা রুটি এবং মাখন হল বীজ এবং ক।

প্রশান্ত চৌবে: বুঝেছি। বুঝেছি। তুমি কি রাউন্ডে নেতৃত্ব দাও?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমরা কোনও রাউন্ডে লেনদেন করি না; আমরা বন্ধুত্বপূর্ণ, মূল্য সংযোজনকারী বিনিয়োগকারী যারা ৩৪০,০০০ টাকার ১২টি চেক লেখে।

প্রশান্ত চৌবে: ঠিক আছে, বুঝেছি। পরেরটিও আপনি কভার করেছেন, যা সাধারণত লেখার আকার। পরেরটি হল, যদি সরাসরি কোনও উপায় থাকে তবে প্রতিষ্ঠাতারা কোথায় যোগাযোগ করতে পারেন?

ফ্যাব্রিস গ্রিন্ডা: আমার সাথে যোগাযোগ করার সবচেয়ে ভালো উপায় হল, আমার লিঙ্কডইনে গিয়ে আমাকে একটি ইমেল পাঠানো।

আমি এটি পর্যালোচনা করব, অথবা, আরও ভালো উপায় হল, যদি আপনার কাছে আমার ইমেল থাকে, অথবা যদি আপনি এমন কাউকে চেনেন যিনি আমাকে চেনেন, তাহলে আপনি আমাকে একটি উষ্ণ ভূমিকা পাঠান, কিন্তু যদি আপনি একটি উষ্ণ ভূমিকা না পান, তাহলে আমার লিঙ্কডইন ইমেলটিতে যান, এটি কাজ করবে।

প্রশান্ত চৌবে: অসাধারণ। আমাদের শ্রোতারা আপনাকে কোথায় অনুসরণ করতে পারে?

ফ্যাব্রিস গ্রিন্ডা: সত্যি বলতে, আমাকে অনুসরণ করার সবচেয়ে ভালো উপায় হল আমার ব্লগ, FabriceGrinda.com।

প্রশান্ত চৌবে: অসাধারণ। আমি অবশ্যই নীচের শো নোটগুলিতে সেই লিঙ্কটি দেব। এর জন্য সময় দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। ফ্যাব্রিস, পডকাস্টে আপনাকে পেয়ে আনন্দিত হয়েছি এবং বিশেষ করে আপনার যাত্রা এবং বাজার সম্পর্কে আপনার সমস্ত অন্তর্দৃষ্টি উপভোগ করেছি। তাই অনেক ধন্যবাদ এবং আমি আপনার সুখী বিনিয়োগ কামনা করি।

Fabrice Grinda: আমাকে থাকার জন্য আপনাকে ধন্যবাদ.

প্রশান্ত চৌবে: অনেক ধন্যবাদ।

Author Rose BrownPosted on November 20, 2025November 20, 2025Categories ইন্টারভিউ এবং ফায়ারসাইড চ্যাটLeave a comment on প্রশান্ত চৌবের সাথে VC10X কথোপকথন

ফোর্বসে প্রদর্শিত: জীবনকে ভিডিও গেমের মতো খেলা

ফোর্বসে প্রদর্শিত: জীবনকে ভিডিও গেমের মতো খেলা

কয়েকদিন আগে, ফোর্বস জোডি কুকের একটি নিবন্ধ প্রকাশ করেছে যার শিরোনাম ছিল “Meet the Multi-Millionaire Who Made His Life a Video Game (Then Played It)” ।

অন্য কারো কথার মাধ্যমে নিজের জীবনকে প্রতিবিম্বিত হতে দেখাটা এক অদ্ভুত অভিজ্ঞতা: আংশিক আয়না, আংশিক ব্যঙ্গচিত্র, আংশিক প্রেমপত্র, সবকিছুরই অযৌক্তিকতা।

জোডি আমাকে এমন একজন হিসেবে বর্ণনা করেছেন যিনি “তার জীবনকে একটি ভিডিও গেমে পরিণত করেছিলেন, যার মধ্যে লেভেল, আপগ্রেড এবং সাইড কোয়েস্ট ছিল।”

সে ভুল নয়।

জীবনের খেলা

আমি অনেক আগেই জীবনকে একটি বিশাল উন্মুক্ত জগতের বাক্স হিসেবে দেখেছি: সমানভাবে জেল্ডা , সিমসিটি এবং দ্য লিজেন্ড অফ ফ্যাব্রিস নিজেকে খুব বেশি গুরুত্ব সহকারে না নেওয়ার চেষ্টা করছে।

ব্যবসায়িকভাবে, আমি এক হাজারেরও বেশি কোম্পানিতে বিনিয়োগ করেছি এবং বেশ কয়েকটি সফল উদ্যোগ-সমর্থিত স্টার্টআপ তৈরি করেছি। জীবনে, আমি অভিজ্ঞতা সংগ্রহ করেছি: ফিরোজা লেগুনে ঘুড়ি বিছানো, রেভেলস্টোকে হেলি-স্কিইং, প্রেমে পড়া, সামনে ব্যর্থ হওয়া, আবার গড়ে তোলা।

আমার কাছে, “খেলা” স্কোরবোর্ড বা লিডারবোর্ড সম্পর্কে নয়, এটি স্বাধীনতা সম্পর্কে। আপনার অনুসন্ধানগুলি বেছে নেওয়ার ক্ষমতা। তোমার নিজের গল্প তৈরি করতে।

মূল রাস্তা থেকে সরে এসে পাশের রাস্তাটি অনুসরণ করা কারণ এটি জীবন্ত মনে হয়।

আসল প্রতারণার কোড

ফোর্বস এমন কিছু ধারণ করেছে যা আমি বছরের পর বছর ধরে ঘুরপাক খাচ্ছি: একজন মহান গেম ডিজাইনার যেমন একটি পৃথিবী তৈরি করে, আপনিও আপনার জীবনকে সচেতনভাবে সাজাতে পারেন।

তুমি ঝুঁকি এবং পুরষ্কার, কৌতূহল এবং বিশ্রাম, উচ্চাকাঙ্ক্ষা এবং খেলার মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারো।
তুমি এমনকি কয়েকটি প্রাণ হারাতে পারো এবং আরও বুদ্ধিমান হয়ে উঠতে পারো, যদি একটু বেশি রোদে পুড়ে যাও।

কিন্তু আসল প্রতারণার কোড, যেটা আমি চাইতাম কেউ আমার বিশের কোঠায় আমাকে দিতো — তা হল:
যে স্তরগুলি আপনার পছন্দ নয় সেগুলি গ্রাইন্ড করবেন না।

যদি তুমি স্ট্যাটাস বা বৈধতার পিছনে ছুটছো, তাহলে তুমি অন্য কারো খেলা খেলছো।
মজা শুরু হয় যখন আপনি আপনার নিজস্ব অভ্যন্তরীণ কম্পাস শুনতে শুরু করেন, যখন অনুসন্ধান নিজেই অন্বেষণে পরিণত হয়।

পর্দার অন্তরালে

যখন জোডি সাক্ষাৎকারের জন্য যোগাযোগ করেছিল, তখন আমরা অর্থ সম্পর্কে কম, অর্থ সম্পর্কে বেশি কথা বলেছিলাম, আমি কীভাবে বিনিয়োগকে বিশ্ব-গঠন হিসাবে দেখি এবং উদ্যোক্তাকে শিল্প হিসাবে দেখি।

সুখের মতো অগণিত কিছুকে “গেমিফাই” করা কতটা অযৌক্তিকভাবে মেটা অনুভব করে তা নিয়ে আমরা হেসেছিলাম।

কিন্তু হয়তো এটাই মূল কথা: মেট্রিক্স আসলে পয়েন্ট নয়; বরং উপস্থিতি।

তাহলে হ্যাঁ, আমি আমার জীবনকে একটি ভিডিও গেমের মতো করে গড়ে তুলেছি।
কিন্তু আসল জয়ের শর্ত কী?

আনন্দের সাথে খেলতে।
গভীরভাবে ভালোবাসতে।
কখনো ভুলে যাওয়ার মতো নয় যে তুমিই সেই ব্যক্তি যিনি কন্ট্রোলারটি ধরে রেখেছেন।

ফোর্বসের সম্পূর্ণ প্রবন্ধটি এখানে পড়ুন: সেই বহু-মিলিয়নেয়ারের সাথে দেখা করুন যিনি তার জীবনকে একটি ভিডিও গেম বানিয়েছিলেন (তারপর এটি খেলেছিলেন)
(প্রকাশিত ৭ নভেম্বর, ২০২৫; ফোর্বসের জন্য জোডি কুক লিখেছেন)

Author Rose BrownPosted on November 11, 2025November 14, 2025Categories ব্যক্তিগত গান, ইন্টারভিউ এবং ফায়ারসাইড চ্যাটLeave a comment on ফোর্বসে প্রদর্শিত: জীবনকে ভিডিও গেমের মতো খেলা

Search

Recent Posts

  • ২০২৫ সালের হলিডে গ্যাজেট উপহার নির্দেশিকা
  • প্রশান্ত চৌবের সাথে VC10X কথোপকথন
  • ফোর্বসে প্রদর্শিত: জীবনকে ভিডিও গেমের মতো খেলা
  • মহাবিশ্ব তোমার কাছে ফিসফিসিয়ে ডাকছে
  • FJ Labs Q3 2025 আপডেট

Recent Comments

    Archives

    • November 2025
    • October 2025
    • July 2025
    • June 2025
    • May 2025
    • April 2025
    • March 2025
    • February 2025
    • January 2025
    • December 2024
    • November 2024
    • October 2024
    • September 2024
    • August 2024
    • July 2024
    • June 2024
    • May 2024
    • April 2024
    • March 2024
    • February 2024
    • January 2024
    • December 2023
    • November 2023
    • October 2023
    • September 2023
    • August 2023
    • June 2023
    • May 2023
    • April 2023
    • March 2023
    • February 2023
    • January 2023
    • December 2022
    • November 2022
    • October 2022
    • September 2022
    • August 2022
    • June 2022
    • May 2022
    • April 2022
    • March 2022
    • February 2022
    • January 2022
    • November 2021
    • October 2021
    • September 2021
    • August 2021
    • July 2021
    • June 2021
    • April 2021
    • March 2021
    • February 2021
    • January 2021
    • December 2020
    • November 2020
    • October 2020
    • September 2020
    • August 2020
    • July 2020
    • June 2020
    • May 2020
    • April 2020
    • March 2020
    • February 2020
    • January 2020
    • November 2019
    • October 2019
    • September 2019
    • August 2019
    • July 2019
    • June 2019
    • April 2019
    • March 2019
    • February 2019
    • January 2019
    • December 2018
    • November 2018
    • October 2018
    • August 2018
    • June 2018
    • May 2018
    • March 2018
    • February 2018
    • January 2018
    • December 2017
    • November 2017
    • October 2017
    • September 2017
    • August 2017
    • July 2017
    • June 2017
    • May 2017
    • April 2017
    • March 2017
    • February 2017
    • January 2017
    • December 2016
    • November 2016
    • October 2016
    • September 2016
    • August 2016
    • July 2016
    • June 2016
    • May 2016
    • April 2016
    • March 2016
    • February 2016
    • January 2016
    • December 2015
    • November 2015
    • September 2015
    • August 2015
    • July 2015
    • June 2015
    • May 2015
    • April 2015
    • March 2015
    • February 2015
    • January 2015
    • December 2014
    • November 2014
    • October 2014
    • September 2014
    • August 2014
    • July 2014
    • June 2014
    • May 2014
    • April 2014
    • February 2014
    • January 2014
    • December 2013
    • November 2013
    • October 2013
    • September 2013
    • August 2013
    • July 2013
    • June 2013
    • May 2013
    • April 2013
    • March 2013
    • February 2013
    • January 2013
    • December 2012
    • November 2012
    • October 2012
    • September 2012
    • August 2012
    • July 2012
    • June 2012
    • May 2012
    • April 2012
    • March 2012
    • February 2012
    • January 2012
    • December 2011
    • November 2011
    • October 2011
    • September 2011
    • August 2011
    • July 2011
    • June 2011
    • May 2011
    • April 2011
    • March 2011
    • February 2011
    • January 2011
    • December 2010
    • November 2010
    • October 2010
    • September 2010
    • August 2010
    • July 2010
    • June 2010
    • May 2010
    • April 2010
    • March 2010
    • February 2010
    • January 2010
    • December 2009
    • November 2009
    • October 2009
    • September 2009
    • August 2009
    • July 2009
    • June 2009
    • May 2009
    • April 2009
    • March 2009
    • February 2009
    • January 2009
    • December 2008
    • November 2008
    • October 2008
    • September 2008
    • August 2008
    • July 2008
    • June 2008
    • May 2008
    • April 2008
    • March 2008
    • February 2008
    • January 2008
    • December 2007
    • November 2007
    • October 2007
    • September 2007
    • August 2007
    • July 2007
    • June 2007
    • May 2007
    • April 2007
    • March 2007
    • February 2007
    • January 2007
    • December 2006
    • November 2006
    • October 2006
    • September 2006
    • August 2006
    • July 2006
    • June 2006
    • May 2006
    • April 2006
    • March 2006
    • February 2006
    • January 2006
    • December 2005
    • November 2005

    Categories

    • পর্যালোচনা বছর
    • নাটক করে
    • আধ্যাত্মিকতা
    • নিউইয়র্ক
    • জীবন অপ্টিমাইজেশান
    • শিল্পোদ্যোগ
    • এফজে ল্যাবস
    • বিজনেস মিউজিংস
    • সিদ্ধান্ত গ্রহণ
    • ব্যক্তিগত গান
    • অর্থনীতি
    • পর্যালোচনা বছর
    • বৈশিষ্ট্যযুক্ত পোস্ট
    • অ্যাসেট লাইট লিভিং
    • মিউজিংস
    • বক্তৃতা
    • আশাবাদ এবং সুখ
    • সুখ
    • কুকুর
    • এফজে ল্যাবস
    • অর্থনীতি
    • ইউনিকর্নের সাথে খেলা
    • ভ্রমণ
    • টেক গ্যাজেটস
    • আধ্যাত্মিকতা
    • মার্কেটপ্লেস
    • OLX
    • ইন্টারভিউ এবং ফায়ারসাইড চ্যাট
    • বই
    • Crypto/Web3
    • ভিডিও গেমস
    • সিনেমা ও টিভি শো

    Meta

    • Log in
    • Entries feed
    • Comments feed
    • WordPress.org
    Pitch me your startup! arrow icon
    • Home
    • Playing with Unicorns
    • Featured
    • Categories
    • Portfolio
    • About Me
    • Newsletter
    • Privacy Policy
    × Image Description

    Subscribe to Fabrice's Newsletter

    Tech Entrepreneurship, Economics, Life Philosophy and much more!

    Check your inbox or spam folder to confirm your subscription.

    >